অন্য চোখে

ফাহিম আহম্মেদ রিয়াদ (১৫), বগুড়া

Published: 2018-09-19 19:46:13.0 BdST Updated: 2018-09-19 20:16:22.0 BdST

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।

শুধু বগুড়া ও শিবগঞ্জ নয় দেশের অন্য এলাকা থেকেও ব্যবসায়ীরা সবজি নিয়ে আসেন বিক্রির জন্য। বেলা বাড়ার সঙ্গের সঙ্গে ভিড়ও বাড়তে থাকে এই বাজারে।

বিভিন্ন গ্রাম থেকে চাষিরা তাদরে উৎপাদিত সবজি নিয়ে আসেন বিক্রির জন্য। এই বাজারে পাইকারি ক্রেতার কোনো অভাব হয় না। অনেক ক্ষেত্রে মাঠে থাকতেই বিক্রি হয়ে যায় এখানকার উৎপাদিত শাক-সবজি।

এখান থেকে পাইকাররা সবজি কিনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, প্রতি মৌসুমে বগুড়া থেকে প্রতিদিন গড়ে ২০০ ট্রাক সবজি দেশের বিভিন্ন অঞ্চলে যায়। সারা বছরে এই জেলা থেকে প্রায় সাড়ে চার লাখ মেট্রিক টন সবজি দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। এর মধ্যে সবচেয়ে বেশি সবজি কেনাবেচা হয় মহাস্থান ও নয়মাইল বাজারে। মহাস্থান বাজারকে ঘিরে শিবগঞ্জ, গাবতলী উপজেলার বিভিন্ন গ্রামে বছরজুড়েই হয় সবজির চাষ।

ঐতিহ্যবাহী মহাস্থান হাটে আলু, বেগুন, ওল, লাউ, শসা, পটল, করলা, কাঁচা মরিচ, পেঁপে, বরবটি, চিচিঙ্গা, কচুমুখী এবং জালি কুমড়াসহ সবধরনের সবজি পাওয়া যায়। এ হাটে জেলার বাইরে থেকে পাইকারি ব্যবসায়ীরা আসার কারণে জেলার সবজি চাষীরা সাধারণত হাটের বারেই বেশি শাক-সবজি নিয়ে আসেন।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত