অন্য চোখে

নুসরাত আক্তার পপি (১৭), বান্দরবান  

Published: 2018-07-22 16:16:38.0 BdST Updated: 2018-07-22 16:16:38.0 BdST

সম্প্রতি সারা দেশ জুড়ে হয়ে গেল বৃক্ষরোপণ কর্মসূচি। এসব বৃক্ষ কেবল প্রকৃতির শোভা বাড়ানো নয়, মানুষের জীবনের অপরিহার্য অংশও।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের জীবনে বৃক্ষের ভূমিকা এত অনিবার্য ও বিকল্পহীন যে বৃক্ষহীন পৃথিবীতে প্রাণের অস্তিত্বই কল্পনা করা যায় না।

দেশের অর্থনীতিতে যেমন বনাঞ্চলের ভূমিকা আছে তেমনি আবহাওয়া ও জলবায়ুসহ প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় বনজ সম্পদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষা করতে জনগণকে সচেতন ও সম্পৃক্ত করে দেশের ব্যাপক বনায়নের প্রয়োজন পড়েছে। বনায়নের মতো কর্মসূচি সেই সচেতনতারই অংশ।।

তাই প্রতিবছর দেশের বিভিন্ন জায়গায় বৃক্ষমেলা আয়োজন করা হয়। এলাকাভিত্তিক মেলা ছাড়াও স্কুল কলেজেও এ কর্মসূচিতে শিশুদেরও সম্পৃক্ত করা হয়। পাঠ্যসূচিতেও রয়েছে বৃক্ষরোপণের গুরুত্ব ও অনিবার্যতা।

এবারের কর্মসূচিতে সারাদেশে উপস্থিত শিক্ষার্থী ও এলাকাবাসীকে বিনামূল্যে গাছ বিতরণ করা হয়। তারা নিজ নিজ বিদ্যালয়ে এসব গাছ রোপণ করে। তারা নিজের হাত গাছ রোপণ করে সুন্দর, মনোরম পরিবেশ গড়তে হাত লাগাতে পেরে অনেক খুশি।   

একটি হিসাব অনুযায়ী লক্ষাধিক হেক্টর পার্বত্য বনের জায়গায় মূল্যবান ও দ্রুতবর্ধনশীল প্রজাতির আবাদ গড়ে তোলা হয়েছে। পার্বত্য বনে বার্ষিক প্রায় ১২ হাজার হেক্টর জমিতে আবাদ করা হচ্ছে। উন্নয়ন কর্মকাণ্ডের জন্য প্রায় ১৮ লক্ষ একর বনভূমি বরাদ্দ আছে।   

বসতবাড়ি বনায়ন পদ্ধতিতেও বনসম্পদ বাড়ানো হচ্ছে। তবে বাংলাদেশে এখনও স্থানীয় জনসাধারণের অংশগ্রহণের অভাবে সাফল্য আসেনি। তবে বন বাড়াতে জনসাধারণের, বিশেষত নারী ও শিশুর অংশগ্রহণ নিশ্চিত করা জরুরি।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত