রবিনসন ক্রুসোর স্রষ্টা

রবিনসন ক্রুসো নামটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। উপন্যাসের মাধ্যমে সমুদ্রপ্রেমী এই নাবিকের রোমাঞ্চকর কাহিনী পড়ে রোমাঞ্চিত হননি এমন পাঠক কম আছেন।
রবিনসন ক্রুসোর স্রষ্টা

এই উপন্যাসের লেখক হলেন ড্যানিয়েল ডিফো। আজ থেকে প্রায় ৩৫৮ বছর আগে জন্ম নেওয়া কিংবদন্তি এই মানুষটি ছিলেন একাধারে ইংরেজি ঔপন্যাসিক, লেখক এবং সাংবাদিক।

আনুমানিক ১৬৬০ সালে লন্ডনে কসাই জেমস ফোয়েরের ঘরে তার জন্ম। তবে তার সম্পর্কে সঠিকভাবে কোনো তথ্য জানা যায় না।

বাবা মা নাম রাখেন ড্যানিয়েল ফো। তবে ড্যানিয়েল পরে তার নামকে পরিবর্তন করে ড্যানিয়েল ডিফো রাখেন।

দরিদ্রতার মধ্যে বড় হয়ে ওঠা ডিফো শিক্ষাজীবনে শিক্ষক চার্লস মর্টন পরিচালিত নিউিংটন গ্রিনে একটি একাডেমি থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীতে কর্মজীবনে ডিফো একজন বণিক হয়ে ওঠেন।

১৬৯২ সালে ব্যবসাতে লোকসান গুনে দেউলিয়া হয়ে যান এবং তারপরে প্রায় এক দশক ধরে তার ঋণ পরিশোধ করেন ডিফো। ১৭০৩ সালের মধ্যে তিনি ব্যবসা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

ডিফো রাজনীতিতে বেশ আগ্রহী ছিলেন। ১৬৮৩ সালে রাজনীতি বিষয়ক তার প্রথম লেখা প্রকাশ করেন।

১৭ শতকের শুরুর দিকে তিনি সাংবাদিক হিসেবে আত্মপ্রকাশ করেন। এই সময়কালে তার অনেক কাজ তৃতীয় কিং উইলিয়াম বা উইলিয়াম হেনরি অফ অরেঞ্জের সমর্থন লাভ করেছিল।

১৭১৩ সালে লেখার জন্য ডিফোকে বারবার কারাগারে যেতে হয়। ১৭১৯ সালে ৫৯ বছর বয়সে ডিফো রবিনসন ক্রুসো নামের সর্বকালের সর্বাধিক পঠিত এবং প্রভাববিস্তারী উপন্যাসগুলির একটি লিখে সাহিত্য জগতে নতুন এক ধারার প্রবেশ ঘটান।

রবিনসন ক্রুসো মূলত কয়েকটি রোমাঞ্চকর গল্পের উপর ভিত্তি করে রচিত একটি উপন্যাস যা তিনি বছরের পর বছর ধরে রচনা করেছিলেন।

বেশ কয়েকটি উপন্যাস অবলম্বন করে তিনি লেখেন মোল মোল ফ্লান্ডের্স, কর্ণেল জ্যাক, ক্যাপ্টেন সিঙ্গলসন, জার্নাল অফ দ্যা প্লেগ ইয়ার এবং তার সর্বশেষ প্রধান উপন্যাস রোক্সানা (১৭২৪)। ১৭২৭ সালের মাঝামাঝি ডিফো সাংবাদিকতায় ফিরে আসেন এবং ইংল্যান্ডে নৈতিকতা রাজনীতি এবং সামাজিক ক্রম বিভাজকের মতো বিষয়গুলির উপর মনোযোগ কেন্দ্রীভূত করেন।

তার পরের দিকের রচনাগুলি হলো এভরিবডিস বিজনেস ইজ নো-বডিস বিজনেস (১৭২৫), তথ্যভিত্তিক প্রবন্ধ ‘কনজুয়াল লেউডনেস: অথবা ম্যাট্রিমনিয়াল হুর্ডাম" (১৭২৭); এবং "কনজুয়াল লেউডনেস" প্রবন্ধের একটি ফলোআপ লেখনী" এ ট্রিটেস কনসারনিং দ্য ইউজ অ্যান্ড অ্যাবিউজ অফ দা ম্যারেজ বেড" নামে একটি নিবন্ধ।

তিনি ১৭৩১ সালের ২৪ এপ্রিল মারা যান।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com