অন্য চোখে

তন্ময় বিশ্বাস (১৬), যশোর

Published: 2018-05-05 20:11:50.0 BdST Updated: 2018-05-08 19:49:56.0 BdST

বায়ু দূষণের কারণে বড় ধরণের স্বাস্থ্যঝুঁকি মোকাবেলা করছে শিশুরা। যা অদূর ভবিষ্যতে শিশু মৃত্যুর হার বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনই আশংকা করছেন পরিবেশ বিজ্ঞানী ও গবেষকেরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর পরিবেশ বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর ১০ জনের মধ্যে নয় জন মানুষ উচ্চমাত্রায় দূষিত বায়ুতে শ্বাস গ্রহণ করে। দূষিত বাতাসে ভেসে বেড়ানো সূক্ষ্ম কণা ফুসফুস ও কার্ডিওভাসকুলার সিস্টেমে প্রবেশ করে ক্যান্সার, পালমোমারি, হৃদরোগসহ শ্বাসযন্ত্রের সংক্রামক রোগ সৃষ্টি করতে পারে।

২০১৬ সাল থেকে বায়ু দূষণ সম্পর্কিত বিশ্বব্যপী সবচেয়ে ব্যাপক ডেটাবেজ তৈরি করার প্রচেষ্টা অব্যহত রয়েছে। যেখানে প্রাথমিকভাবে এক হাজারের অধিক শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ বছর একশ আটটি দেশের চার হাজার তিনশ এর অধিক দেশের বায়ুর নমুনা সংগ্রহ করা হয়েছে গুণগত মান পরীক্ষার উদ্দেশ্যে। যার ফলাফল দাঁড়িয়েছে, বায়ু দূষণের কারণে প্রতিবছর প্রায় সাত মিলিয়ন অর্থাৎ প্রায় ৭০ লক্ষ মানুষের অকাল মৃত্যু। যার বড় অংশ জুড়ে আছে শিশুরা।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বর্তমান মহাপরিচালক তেদ্রোস আধানম গেবিয়াসেস বলেছেন, “এটি গ্রহণযোগ্য নয় যে তিন বিলিয়ন মানুষ- যাদের অধিকাংশই নারী ও শিশু, যারা বাড়িতে প্রতিদিন স্টোভ ও জ্বালানির দূষিত ধোঁয়ার নিঃশ্বাস নিচ্ছে।”

এছাড়া শিশুদের উপর পরিবেশ দূষণের প্রভাব অনুসন্ধানে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। যা শিশুদের সুস্বাস্থ্য ও সুরক্ষার কথা বিবেচনায় খুবই আশংকাজনক।

বিশ্বের পাঁচ বছর ও এর কাছাকছি বয়সের ১১-১৪ শতাংশ শিশুর মধ্যে শ্বাসকষ্টের উপসর্গ লক্ষ্য করা যায়। যার মূল দুটি কারণ দূষিত বায়ু ও তামাকের ধোঁয়া। এছাড়া পাঁচ বছরের কম বয়সী পাঁচ লক্ষ ৭০ হাজারের অধিক শিশু নিউমোনিয়া ও বিভিন্ন শ্বাসযন্ত্রের রোগ, তিন লক্ষ ৬১ হাজার শিশু ডায়রিয়া রোগ, প্রায় তিন লক্ষ শিশু ম্যালেরিয়া রোগ এবং প্রায় ২৩ হাজার শিশু ক্ষতিকারক পদার্থ ও প্রাণির বিষক্রিয়ার কারণে মৃত্যুর মুখোমুখি হচ্ছে প্রতি বছর। যার জন্য দায়ী অপরিশোধিত বায়ু, অস্বাস্থ্যকর পরিবেশ এবং দূষিত পানি।

আবার চীনের মাত্রাধিক নগরায়নের কারণে শিশু মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে। গত ১৪ মাসের গবেষণার ফলাফল অনুসারে জন্মগ্রহণের  পূর্বেই  মাতৃগর্ভে পাঁচ লক্ষ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চীনের স্বাস্থ্যমন্ত্রী চেন ঝো।

২০১৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র আরেকটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, প্রতি বছর ১.৭  মিলিয়ন শিশু অস্বাস্থ্যকর পরিবেশের প্রভাবে স্বাস্থ্যঝুঁকিতে পড়ে। সব মিলিয়ে যার পরিমাণ সামগ্রিক শিশু মৃতুর ২৬ শতাংশ। বিশেষজ্ঞদের মতামত, পরিবেশ দূষণ রোধ ও সংরক্ষণের মাধ্যমে স্বাস্থ্যঝুঁকিতে থাকা প্রতি চার জনের মধ্যে একজন শিশুর জীবন রক্ষা করা সম্ভব।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত