অন্য চোখে

পৃথা প্রণোদনা (১৫), ঢাকা

Published: 2018-03-06 20:34:33.0 BdST Updated: 2018-03-07 19:55:35.0 BdST

যানজট, ঢাকা শহরে নিত্যদিনের সঙ্গী। সাধারণ জীবন-যাত্রা সে কারণে হয়ে উঠেছে দুর্বিষহ।

বাংলাদেশের বড় শহরগুলোতে যে দৃশ্য প্রতিদিন চোখে পড়ে, তা হলো যানজট। বিশেষ করে রাজধানী ঢাকা যানজটের শহর হিসেবেই অধিক পরিচিত। এখানে সকাল-দুপুর-রাত যানজট লেগেই থাকে। রাজধানীর গতিময় জনজীবন থমকে দাঁড়ায় যানজটের কারণে।

সাধারণভাবে যানজট হলো রাস্তার কোনো কাজ, দুর্ঘটনা, ভারি নির্মাণমূলক কাজে ব্যবহৃত জিনিস রাস্তার ওপরে রাখার ফলে গাড়ির নিশ্চল অবস্থা অথবা খুব ধীর গতিতে দীর্ঘক্ষণ ধরে এলোমেলোভাবে চলা। পৃথিবীর সব দেশেই যানজট বা ট্রাফিক জ্যাম লক্ষণীয়। যানজট নাগরিক জীবনে এক তীব্র যন্ত্রণার নাম। বাংলাদেশের রাজধানী ঢাকার নগর জীবন যেন এই যন্ত্রণার প্রতিবিম্ব!

দুই সিটি কর্পোরেশনে বিভক্ত এ মহানগরীর লোকসংখ্যা প্রায় দুই কোটি। বাস, ট্রাক, অটোরিকশা ইত্যাদি মিলিয়ে কয়েক লাখ যান চলাচল করে প্রতিদিন। এসব যান সুশৃঙ্খলভাবে চলার জন্য প্রশস্ত রাস্তা এখানে খুব বেশি নেই। বাইক আর অটোরিকশার কারণে সাধারণ মানুষ ফুটপাতে ঠিকমতো চলাচল করতে পারে না। রাস্তার দু’পাশে পার্ক করা হয় কার, অটো বা রিকশা। এছাড়াও থাকে ছোট ছোট দোকানপাট, নির্মাণ কাজে ব্যবহৃত ইট-বালি-রড-সিমেন্ট ইত্যাদি। আবার প্রায় সারা বছরই চলে রাস্তা সংস্কারের কাজ।

যানজটের জন্য ঘণ্টার পর ঘণ্টা গুরত্বপূর্ণ সময় নষ্ট হয়। দুর্ভোগের শিকার হয় রোগী, ছাত্র-ছাত্রী, অফিসগামী মানুষ। এজন্য সময়মতো স্কুলে পৌঁছাতে পারছে না শিক্ষার্থীরা। সময়মতো স্কুলে পৌঁছাতে না পারলে স্যারের কাছে তাদের জবাবদিহি করতে হয়।

এ সম্পর্কে বনফুল স্কুল এন্ড কলেজের ছাত্রী রিদিকা বলে, ‘‘আমার বাসা থেকে স্কুল খুব বেশি দূরে না। তবুও যানজটের কারণে আমাকে বাসা থেকে প্রায় একঘন্টা আগে স্কুলের উদ্দেশ্যে রওনা দিতে হয়। সময়ের এতো আগে বাসা থেকে রওনা দিলেও অনেক সময় যানজটের কারণে স্কুলে পৌঁছাতে দেরি হয়ে যায়।’’

শাওন আহমেদ নামের এক চাকরিজীবী বলেন, ‘‘আমার বাসা মিরপুর ক্যান্টনম্যান্ট ও অফিস উত্তরার সাত নম্বর সেক্টরে। সারাদিন অফিস শেষে করে ক্লান্ত থাকি। কিন্তু যানজটের কারণে বাসায় তাড়াতাড়ি পৌঁছানোর কোন উপায় নেই!’’

শুধু তাই নয় অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের গাড়ি যথাসময়ে জনগুরুত্বপূর্ণ কাজে পৌঁছাতে পারে না।

ঢাকা শহরের যানজট নিরসনে টক-শো, পত্র-পত্রিকা এমন কি রাস্তা-ঘাটেও অনেক গুরুত্বপূর্ণ কথা শুনতে পাওয়া যায়, বাস্তব ক্ষেত্রে তার প্রয়োগ কোথায়? একটি সুন্দর ও শান্তিপূর্ণ শহর গড়ে তুলতে, আধুনিক গতিময় জীবনকে আরো গতিময় করে তুলতে হলে, একটি যানজটমুক্ত শহর গড়ে তোলা প্রয়োজন। এজন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত