অন্য চোখে

অগ্রঃ (৮), সাতক্ষীরা

Published: 2018-02-18 22:17:15.0 BdST Updated: 2018-02-18 22:21:43.0 BdST

প্রসবের সময় নিরাপদ জায়গা বেছে নিতে বলছেন বিশেষজ্ঞ ডাক্তার।

নিরাপদ ডেলিভারি, নিরাপদ জায়গায় ডেলিভারি এবং নিরাপদ ব্যক্তির হাতে ডেলিভারির পরামর্শ দিয়েছেন, সাতক্ষীরার গাইনি বিশেষজ্ঞ ও সার্জন ডা. রোকেয়া গুলশান আরা।

তিনি জানান, একটি প্রসব কম অথবা খুব বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে। সেক্ষেত্রে ঠিক করতে হবে, কোথায় ও কীভাবে ডেলিভারিটি করা হবে এবং কী কী সতর্কতা অবলম্বন করতে হবে।

রোগির অবস্থা পর্যবেক্ষণ করে তাকে জানাতে ও শেখাতে হবে প্রসবের সময়টি। তার আত্মীয়ের সাথে পরামর্শ করে ঠিক করতে হবে, থানা হেলথ কমপ্লেক্সে, সদর হাসপাতলে প্রসব করানো হবে না কি প্রসবের আগ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।        

অনেক সময় জটিল রোগি আসেন। সেটি আগে থেকেই ডাক্তারকে জেনে ও বুঝে নিতে হবে বলে তিনি পরামর্শ দেন।

ডায়াবেটিস, অপুষ্টি ও উচ্চ রক্তচাপে ভুগছেন বা উচ্চতায় খাটো, এমন গর্ভবতীকে উচ্চঝুঁকিপূর্ণ রোগি বলে। ডাক্তারদের আগে থেকেই এদের পর্যবেক্ষণে রাখতে হবে।    

তিনি আরও জানান, নেগেটিভ গ্রুপের রক্তের রোগির রক্ত আগে থেকেই সংগ্রহ করে রাখতে হবে। আর এ গ্রুপের রোগির কী ধরণের সংকট হয়, সে ব্যাপারে কাউন্সেলিং করা জরুরি।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ইংরেজির বড়াই

    ‘আগে চাই বাংলা ভাষার গাঁথুনি, তারপর ইংরেজি ভাষার পত্তন’ বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রত্যেক দেশের মানুষেরেই একটি নির্দিষ্ট ভাষা রয়েছে, নির্দিষ্ট সংস্কৃতি রয়েছে। তবে আজ আমরা অনেকেই আমাদের ভাষা, সংস্কৃতিকে ভুলতে বসেছি। বর্তমানে নিজ দেশের সংস্কৃতি ও ভাষার তুলনায় আমরা অন্য দেশের ভাষা ও সংস্কৃতি মেনে চলতে বেশি ভালোবাসি, স্বাচ্ছন্দ্যবোধ করি!

  • মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নাই যুদ্ধ সরঞ্জাম (ভিডিওসহ)

    চার বছর আগে টাঙ্গাইলে যুদ্ধের স্মৃতি সংরক্ষণ করতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি করা হলেও সেখানে এখনও ঠাই পায়নি কোনো স্মৃতি বা যুদ্ধ সরঞ্জাম।

  • ফুটবল নিয়ে কুরুক্ষেত্র 

    খেলা বিনোদনের সেরা মাধ্যম। আমরা চার বছর অন্তর অন্তর ফিফার বিশ্বকাপ ফুটবল খেলা দেখার জন্য অপেক্ষায় থাকি।