অন্য চোখে

মেহেদী হাসান (১৬), বরিশাল, হাসান আল সাকিব (১৬), রংপুর

Published: 2018-02-14 20:48:57.0 BdST Updated: 2018-02-14 22:00:33.0 BdST

প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি মানুষ তার প্রিয়জনের সঙ্গে কার্ড, ক্যান্ডি, উপহার ও ফুল বিনিময়ের মাধ্যমে ‘ভ্যালেন্টাইন'স ডে’ উদযাপন করে।

পঞ্চম শতাব্দীতে খ্রিস্টান যাজক সেন্ট ভ্যালেন্টাইনের নাম অনুসারে এই দিনের নামকরণ হয়েছে বলে অনেকে মনে করে। কিন্তু এটা মূলত রোমান উৎসব লিউপারকেলিয়া থেকে এসেছে। ওই উৎসবের মাধ্যমে শুদ্ধিকরণ ও উর্বরতার প্রচার চালান হত। প্রতি বছর ১৫ ফেব্রুয়ারি লিউপারকেলিয়া উৎসব হত।

ভ্যালেন্টাইন'স ডে' নিয়ে আরও অনেক মিথ চালু আছে, জানতে হবে সেগুলিও। আর তা জানতে হলে চলে যেতে হবে ইংল্যান্ড পেরিয়ে রোমের ইতিহাসেও। ভ্যালেন্টাইন'স ডে'র ইতিহাস বেশ রহস্যময়।

ক্যাথলিক চার্চ তিন জন ভিন্ন সাধুকে ভ্যালেনটাইন অথবা ভ্যালেনটিনাস নামে স্বীকৃতি দেয়। যারা সবাই শহীদ হয়েছিল। তবে ভ্যালেন্টাইন'স ডে'র প্রকৃত ইতিহাস নিয়ে মতভেদ রয়েছে।    

একটি ইতিহাস থেকে জানা যায় ভ্যালেন্টাইন'স ছিল খৃষ্টীয় তৃতীয় শতকে রোমের একজন ধর্মযাজক। তৎকালীন রোমান সম্রাট ছিলেন ক্লডিয়াস।

তার হঠাৎ করেই দরকার পড়ল এক বিশাল সৈন্যবাহিনীর। কিন্তু অচিরেই তার সৈন্যবাহিনীতে সেনাসংকট দেখা দিল। কেউ তার সেনাবাহিনীতে যোগ দিতে চাচ্ছিল না। সম্রাট লক্ষ করলেন অবিবাহিত যুবকরা বিবাহিতের চেয়ে যুদ্ধের কঠিন মুহূর্তে ধৈর্যশীল হয়। তাই তিনি যুবকদের বিয়ে করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেন। ফলে রোমের যুবক-যুবতীরা রাজার উপর ক্ষেপে যায়। কিন্তু একসময় তার সেনাবাহিনীতে সেনাসংকট দেখা দেয়। কিন্তু কেউ তার সেনাবাহিনীতে যোগ দিতে রাজি নয়।   

তবে সেন্ট ভ্যালেন্টাইন নামের ওই ধর্মযাজক সম্রাটের নিষেধাজ্ঞা না মেনে নিজে বিয়ে করেন ও গোপনে গীর্জায় বসে যুবক-যুবতীদের বিয়ে দিতে থাকেন। বিষয়টি একসময় সম্রাট ক্লডিয়াসের কানে গেলে তিনি সেইন্ট ভ্যালেন্টাইনকে গ্রেফতারের নির্দেশ দেন এবং তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

আরেকটি ঘটনাও প্রচলিত রয়ছে যে বন্দি ভ্যালেন্টাইন আসলে এক তরুণীর প্রেমে পড়ে তাকে প্রথম প্রেমপত্র লিখেছিলেন। ধারণা করা হয় সেই তরুণীটি ছিলেন কারারক্ষকের কন্যা। যাকে ভ্যালেন্টাইন কারাবাসের সময় দেখেছিলেন। মৃত্যুর আগে ভ্যালেন্টাইনকে ওই প্রেমপত্র লেখার জন্য অভিযুক্ত করা হয়েছিল। যদিও ভ্যালেন্টাইন'স ডে’র ইতিহাস নিয়ে মতভেদ আছে তবুও সব ঘটনা থেকে একটি জিনিসই দেখা মেলে, ভ্যালেন্টাইন ডে’র পেছনে রয়েছে ভালবাসার বীরত্বসূচক প্রেক্ষাপট।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত