অন্য চোখে

মো. আ. হামিদ (১৬), বগুড়া

Published: 2018-01-04 18:07:48.0 BdST Updated: 2018-01-04 18:07:48.0 BdST

বগুড়া ধুনটে মথুরাপুর বাজারে কাজ করে ইয়াছিন। ওর বয়স দশ বছর। সে স্কুলে পড়ার আগ্রহ বোধ করে না, হাতে কলমে কাজ করতে চায়। কাজ করে টাকা রোজগার করাটাই ওর কাছে আগ্রহের বিষয়।

চতুর্থ শ্রেণিতে ওঠার পর সে আর স্কুলে যায় না। বাবা মারা গেছেন ছয় মাস আগে। অভাবের সংসার হলেও মা ছেলেকে পড়াতেই চান। ক্লাসে বেশ ভালো ফলাফল করত বলে জানান তিনি। কিন্তু এখন হাতেকলমে কাজ করতে করতে আগ্রহী হয়ে পড়েছে।  

ইয়াছিনের মা ও মামা তাকে পড়া লেখা করতে বলেন কিন্তু ইয়াছিন লেখাপড়া নয়, কাজ করতেই পছন্দ করে। একটি শৌচাগার তৈরির সামগ্রী নির্মাণ কারখানায় কাজ করে ও।

মো. ফরিদ শেখ নামে ধুনট কলেজের একজন অধ্যাপক মনে করেন, দারিদ্র্যের কারণ ছাড়াও সমাজে পরোপকারী ও সহানুভূতিশীল মানুষ কমে যাওয়ার কারণেও পড়া ছেড়ে কাজের দিকে ঝুঁকছে শিশুরা। এর কারণ হিসেবে শৈশবেই নগদ টাকা আয়ের রোমাঞ্চ, পড়ার ঝোঁককে  ডিঙিয়ে যাচ্ছে বলে তার ধারণা।    

কিন্তু বাংলাদেশ ব্যুরো অফ স্ট্যাটিসটিকসের (বিবিএস) ২০১৭-র পরিসংখ্যান থেকে জানা যায়, শিশু শ্রমজীবীর সংখ্যা ১৭ লাখ৷ এ সংখ্যা ২০০০ সালের গোড়ার বছরগুলির চেয়ে প্রায় অর্ধেকে নেমে এসেছে বলে বিবিএস-এর দাবি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

    ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

  • ফরিদপুরের শিশু পার্ক (ভিডিওসহ)

    ফরিদপুরের শেখ রাসেল শিশুপার্কটি জেলার শিশুদের একমাত্র বিনোদন কেন্দ্র।

  • মহাস্থান গড়ের সবজি (ভিডিওসহ)

    ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।