মাকে ভালোবেসে মা দিবস

মাকে ভালোবেসে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই বিশ্ব মা দিবস পালন করা হয়।  
মাকে ভালোবেসে মা দিবস

উদযাপনের দিক থেকে বড়দিন ও ভালোবাসা দিবসের পরেই মা দিবসের স্থান।

অনেকের মতে, প্রাচীন গ্রিসের মাতৃ আরাধনার প্রথা থেকেই মা দিবসের শুরু। এছাড়া জানা যায়, আনা জার্ভিস নামের একজন মার্কিন নারী দিবসটি প্রবর্তনে মুখ্য ভূমিকা রাখেন।

১৯০৫ সালে আনা তার মাকে হারানোর পর সব মায়ের প্রতি সম্মান জানানোর জন্য মা দিবসের প্রয়োজনীয়তা উপলব্ধি করেন। তার চেষ্টাতেই ১৯০৮ সালে সবার আগে ভার্জিনিয়া ও পেনসিলভানিয়ার কিছু গির্জায় তার মায়ের মৃত্যুদিনটিকে 'মা দিবস' হিসেবে পালন করা হয়।  

এরপর দিবসটির স্বীকৃতি পেতে  আনা ছয় বছর আন্দোলন করেন।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে জাতীয় মা দিবসের মর্যাদা দেন এবং এদিন সরকারি ছুটি ঘোষণা করেন।

তখন থেকেই মা দিবসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। কিন্তু পরবর্তী ছয় বছরে দিনটি এতটাই বাণিজ্যিক হয়ে ওঠে যে আনা নিজেই এ দিনটির বিরোধিতা করতে শুরু করেন।

তিনি বছরে এমন একটি দিন চেয়েছিলেন, যেদিন মানুষ তার মাকে উৎসর্গ করবে। তবে তখনকার পরিস্থিতি বিবেচনায় তিনি বলেন, 'লোক দেখানোর জন্য বছরের একটি দিন নয়, মায়ের জন্য হোক বছরের প্রতিটা দিন।'

এরপরে ১৯৬২ সালে এই দিনটি 'বিশ্ব মা দিবস' হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে। বিশ্বের প্রায় একশটি দেশে দিনটি শ্রদ্ধার সাথে পালিত হচ্ছে।

বিভিন্ন দেশে বিভিন্ন দিনে দিবসটি পালিত হয়। তবে সবচেয়ে বেশি দেখা যায় মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে পালন করতে। এর ফলে অন্য দিবসের মতো প্রতি বছর একই তারিখে দিবসটি উদযাপিত হয় না।

বাংলাদেশেও মে মাসের দ্বিতীয় রোববারকেই মা দিবস হিসেবে পালন করা হয়। সাধারণত সাদা কার্নেশন ফুলকে দিবসটির প্রতীক বিবেচনা করা হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com