ঠাকুরবাড়ির রবি

জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির জমিদার দ্বারকানাথ ঠাকুরের ছেলে দেবেন্দ্রনাথ ঠাকুর। আর দেবেন্দ্রনাথের ছোটো ছেলে রবীন্দ্রনাথ, সবার আদরের রবির আজ জন্মদিন।
ঠাকুরবাড়ির রবি

১৮৬১ সালের ৭মে (২৫ বৈশাখ, ১২৬৮ বঙ্গাব্দ ) জন্ম নেন রবি। লেখালেখিতে হাতেখড়ি ছেলেবেলাতেই।   

কবিতা, ছোটোগল্প, উপন্যাস, চিত্রকলা, পত্রসাহিত্য, প্রবন্ধ, সঙ্গীত ও নৃত্যকলা, নাটক, অভিনয়, সব অঙ্গনেই সফলভাবে দাগ রাখতে পেরেছেন যে মানুষটি তার নাম রবীন্দ্রনাথ ঠাকুর।  

বাংলা সাহ্যিতের একটি বড় সময় ‘রবীন্দ্রযুগ’ নামে পরিচিত। তবে সাহিত্যাঙ্গনের বাইরেও তিনি ছিলেন বিশ্ব পরিব্রাজক, দক্ষ সম্পাদক এবং অসামান্য শিক্ষা সংগঠক ও চিন্তক।

প্রথাগত বিদ্যালয়ে  তিনি পড়েননি। গৃহশিক্ষক রেখে বাড়িতেই তার পড়ালেখার ব্যবস্থা করা হয়েছিল।

পরবর্তীকালে ১৮৭৮ সালে ব্যারিস্টারি পড়ার জন্য ইংল্যান্ডে যান। প্রথমে তিনি ব্রাইটনের একটি পাবলিক স্কুল ভর্তি হয়েছিলেন। পরের বছর ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনে আইনবিদ্যা নিয়ে পড়তে শুরু করেন। কিন্তু সাহ্যিত্যচর্চার প্রতি  তীব্র আকর্ষণে সেই পড়াও শেষ করেননি। 

রবীন্দ্রনাথ বাংলা সাহ্যিতের প্রথম সার্থক ছোটগল্প রচয়িতা এবং তার লেখনীতেই বাংলা ছোটগল্পের উদ্ভব, বিকাশ ও সমৃদ্ধি ঘটেছে। ষোল বছর বয়সে ‘ভিখারিণী’ গল্প রচনার মাধ্যমে ছোটগল্প লেখক হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে।  

জমিদারের ছেলে বলে নিরবচ্ছিন্ন সাহিত্য সাধনা করতে পেরেছেন তা কিন্তু নয়। পারিবারিক জমিদারি তদারকির কাজও তাকে করতে হয়েছে। তবু নদীয়ায় (বর্তমানে বাংলাদেশের কুষ্টিয়ার শিলাইদহ) জমিদারীর তদারকির সময়কে রবীন্দ্রনাথেরর ছোটগল্প রচনার স্বর্ণযুগ বলা হয়। তার ছোট গল্প বিশ্বসাহ্যিতের শ্রেষ্ঠ ছোটগল্পগুলোর সাথে তুলনা করা হয়।

পনেরো বছর বয়সে তার প্রথম কাব্য ‘বনফুল’ প্রকাশিত হয়। মানসী, সোনারতরী, চিত্রা, ক্ষণিকা, বলাকা, পুনশ্চ, জন্মদিন, শেষ লেখা রবীন্দ্রনাথের অন্যতম শ্রেষ্ঠ কাব্য।

তার তেরোটি উপন্যাসের মধ্যে চোখের বালি, গোরা, চতুরঙ্গ, ঘরে বাইরে, শেষের কবিতা, যোগাযোগ উল্লেখযোগ্য। আর রাজা, অচলায়তন, ডাকঘর, মুক্তধারা, রক্তকরবী তার নাটকগুলির মধ্যে বিখ্যাত।

‘গীতাঞ্জলী’ এবং অন্যান্য কাব্যের কবিতার সমন্বয়ে ইংরেজিতে অনূদিত সং অফারিংস গ্রন্থের জন্য ১৯১৩ সালে প্রথম এশীয় হিসেবে সাহিত্যে নোবেল পান রবীন্দ্রনাথ ঠাকুর।

নিজে প্রাতিষ্ঠানিক শিক্ষাগ্রহণে উসাহিত না হলেও ‘বিশ্বভারতী’ নামের বিশ্ববিদ্যালয় গড়েছেন তিনি। আর নোবেল পুরস্কারের সব টাকা এই প্রতিষ্ঠান গড়তে কাজে লাগান।

বাংলাদেশ ও ভারত এই দুই দেশেরই জাতীয় সঙ্গীত রচয়িতা রবীন্দ্রনাথ।   

১৯৪১ সালের ৭ অগাস্ট (২২ শ্রাবণ ১৩৪৮ বঙ্গাব্দ) রবীন্দ্রনাথ মারা যান। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com