বিশ্ব ধরিত্রী দিবস | hello.bdnews24.com
অন্য চোখে

নাফিসা ইসলাম তুলতুল (১৫), ঢাকা

Published: 2017-04-22 18:58:31.0 BdST Updated: 2017-04-23 17:18:53.0 BdST

ছবিঃ সংগৃহীত
পরিবেশ রক্ষার জন্য সচেতনতা তৈরিতে প্রতিবছর ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস পালন করা হয়।

এটি জাতিসংঘ কর্তৃক নির্ধারিত একটি দিবস। সর্বপ্রথম ১৯৭০ সালে দিবসটি পালিত হয় এবং বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক কর্তৃক বিশ্বব্যাপী এ দিবসটি পালন করা হয়। বর্তমানে ১৯৩টি দেশে ধরিত্রী দিবস পালিত হয়

বিশ্বের প্রাকৃতিক পরিবেশ ক্রমেই বসবাসের অযোগ্য হয়ে উঠছে। ১৯৬০ খ্রিস্টাব্দের শুরুর দিকে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন বিষয়টি নিয়ে ভাবা শুরু করেন।

তিনি ১৯৬২ খ্রিস্টাব্দের শেষের দিকে এ্যাটর্নি জেনারেল রবার্ট কেনেডির কাছে এই বিষয়টি আলাপ করার জন্য ওয়াশিংটন যান। কেনেডি এই বিষয়টি পছন্দ করেন।

১৯৬৩ খ্রিস্টাব্দের সেপ্টেম্বর মাসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্টর একাদশ-রাষ্ট্র সংলাপে বিষয়টি নিয়ে আলোচনা করার কথা ছিল। কিন্তু তখন বিষয়টি নিয়ে ফলপ্রসু কোনো আলোচনা হয়নি। কিন্তু নেলসন এই প্রচারণা অব্যাহত রাখেন।

প্রচারণার মাধ্যমে ক্রমে ক্রমে বিষয়টি বহু মানুষকে সচেতন করে তোলে। অবশেষে ১৯৭০ খ্রিস্টাব্দে 'ধরিত্রী দিবস' পালনের দিন হিসাবে ২২ এপ্রিল নির্ধারণ করা হয়।

সেই বছরই ২২ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে প্রথম ধরিত্রী দিবস পালিত হয়। 

তখন এর নাম ছিল এনভায়রনমেন্টাল টিচ-ইন। বর্তমানে পৃথিবীর অনেক দেশেই সরকারিভাবে এই দিবস পালন করা হয়। উত্তর গোলার্ধের দেশগুলিতে পালিত হয় বসন্তকালে আর দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে এই দিবস পালিত হয় শরৎকালে। 

১৯৯০ খ্রিস্টাব্দে জাতিসংঘ, তাদের বাৎসরিক পঞ্জিকায় দিনটিকে জায়গা দেয় এবং জাতিসংঘের অন্তর্ভুক্ত দেশসমূহকে তা পালনের জন্য উৎসাহ দেওয়া হয়।

সেই থেকে দিবসটি 'বিশ্ব ধরিত্রী দিবস' নামে আন্তর্জাতিক ভাবে পালিত হচ্ছে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত