ভালো স্পর্শ, খারাপ স্পর্শ কী

যেসব স্পর্শ শারীরিক ও মানসিকভাবে ক্ষতি করে সেগুলো অনিরাপদ স্পর্শ। যেমন- কিল, ঘুষি ইত্যাদি।
ভালো স্পর্শ, খারাপ স্পর্শ কী

ফাইল ছবি

নিরাপদ শৈশব প্রত্যেক শিশুর অধিকার। শৈশবের কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা দীর্ঘ মেয়াদে শিশুর মানসিক গঠনে নেতিবাচক প্রভাব ফেলে। তাই নিরাপদ শৈশব নিয়ে শিশু এবং অভিভাবক সবার সচেতনতা জরুরী।

মার্কিন শিশুরোগবিদ্যা একাডেমি থেকে প্রকাশিত চিকিৎসাবিজ্ঞানভিত্তিক পত্রিকা পেডিয়াট্রিক্সের একটি গবেষণা নিবন্ধে বলা হয়েছে, ২০১৫ সালে সারাবিশ্বে দুই থেকে ১৭ বছর বয়সী এক বিলিয়ন শিশু শারীরিক ও মানসিক নির্যাতন এবং নিপীড়নের শিকার হয়েছে।

আরেকটি গবেষণায় অস্ট্রেলিয়ান ব্যুরো অব স্ট্যাটেস্টিক্সকে উদ্ধৃত করে বলা হয়েছে, অস্ট্রেলিয়ায় যারা শৈশবে যৌন নিপীড়নের শিকার হয়েছেন তাদের মধ্যে ৮৫ শতাংশ নিপীড়নের ঘটনা ঘটেছে পরিচিতদের মাধ্যমে।

বাংলাদেশ শিশু অধিকার ফোরাম বলছে, দেশে ২০১৯ সালে এক হাজার ৩৮৩ জন শিশু যৌন নিপীড়নে শিকার হয়। যা তার আগের বছরের তুলনায় ৭৬ শতাংশ বেশি।

উন্নয়ন সংস্থা ব্র্যাকের এক ব্লগ পোস্টে একটি গবেষণাকে উদ্ধৃত করে বলা হয়, ৭৫ শতাংশ শিশু নিজের সঙ্গে ঘটে যাওয়া হয়রানির ঘটনা কারও কাছে প্রকাশ করে না। লজ্জাবোধ ও জড়তা, নিজের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ চেনা, ভালো স্পর্শ ও খারাপ স্পর্শ এবং ব্যক্তিগত স্থানের গোপনীয়তা সম্পর্কে সঠিক ধারণা না থাকায় তারা এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা প্রকাশ করে না।

সেই ব্লগ পোস্টে বলা হয়, এগুলো সম্পর্কে ধারণা পেলে তারা এই লজ্জাবোধ সহজেই কাটিয়ে উঠতে পারবে। তার নিজের সঙ্গে কোনো ঘটনা ঘটলে তা বুঝতে পারবে এবং কী ঘটেছে তার সঠিক বর্ণনা দিতে পারবে।

ইউনিসেফের ‘কিপিং মাই বডি সেইফ’ বুকলেটে কয়েক ধরনের স্পর্শের কথা উল্লেখ রয়েছে৷ যেমন ভালো স্পর্শ, অনিরাপদ স্পর্শ এবং মন্দ স্পর্শ। আদর করে মাথায় হাত বুলিয়ে দেওয়া, হ্যান্ডশেক বা হাত মেলানো বা পিঠ চাপড়ে বাহবা দেওয়া এগুলো নিরাপদ স্পর্শ।

যেসব স্পর্শ শারীরিক ও মানসিকভাবে ক্ষতি করে সেগুলো অনিরাপদ স্পর্শ। যেমন- কিল, ঘুষি ইত্যাদি। আর কেউ যদি জোর করে কোনো স্পর্শ করে, যেটি অপ্রত্যাশিত বা যে স্পর্শ নিয়ে আতঙ্কে থাকতে হয় সেটিই মন্দ স্পর্শ।

খুব ব্যক্তিগত স্থানে স্পর্শ করাও মন্দ স্পর্শ। আবার কেউ যদি জোর করে কোনো স্থানে স্পর্শ করতে বলে এবং কাউকে সেটি জানাতে নিষেধ করে তবে সেটিও মন্দ স্পর্শ।

মন্দ স্পর্শ বুঝতে হলে শরীরের ব্যক্তিগত অংশ সম্পর্কেও জানতে হবে। ব্যক্তিগত অংশ হলো সেগুলো যা কাপড় দিয়ে আবৃত থাকে। যেমন বুক বা নিম্নাঙ্গ। তবে অনেক সময় চিকিৎসার প্রয়োজনে চিকিৎসক এসব স্থানে স্পর্শ করতে পারেন।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: বাগেরহাট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com