অন্য চোখে
শিক্ষা হচ্ছে মানুষের জীবনের আয়না। সে আয়না থেকেই মানুষ জানতে পারে কী মন্দ কী ভালো। এ আয়নাতেই ফুটে উঠে তার বিবেকের ছায়া।

ইতিহাসের সাক্ষী বগুড়া মসজিদ বাড়ি (ভিডিওসহ)

প্রায় ১১ বিঘা জমির উপর ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের প্রতাপ খাদুলীর মসজিদ বাড়িটি।

নারীর লড়াই পুরুষের বিরুদ্ধে নয়, নিপীড়কের বিরুদ্ধে

স্বাধীনতার ৪৭ বছরে দেশ অনেক এগিয়ে গেছে। হয়েছে অবকাঠামোগত উন্নয়ন। বলা হয় মানুষ ফিরে পেয়েছে স্বাধীনতা। তবে আসলেই সব মানুষ স্বাধীনতা ফিরে পেয়েছে? নিশ্চিত হয়েছে মৌলিক অধিকার? বিশেষ করে মেয়ে ও শিশুরা?

‘বাঘ বিধবা' সোনামনি ভালো নেই

‘জাগা জমি নি, ঘর দোর নি, কাজ দেয় না কেউ, অর্থকড়ি নি তা বাঁচপো কেম্যায়। কী খাব? তার ঠিক নি। এ কষ্টের শেষ কনে? নাম তো অনেকবার লিখল পত্রিকায়। কিচ্ছু তো দ্যালো না। এলাকার লোকেরা ও ভালো চকি দেখে না। স্বামীর বাঘে নেছে, তাই মানুষ ঘেন্যার চকি দ্যাখে। মিশতি চায় না। পাশে দাঁড়ায় না-’ কথাগুলো বলছিলেন ‘বাঘ বিধবা’ সোনামনি।

আখতারুজ্জামান ইলিয়াস, সাহিত্যের আকাশে জ্বলজ্বলে নক্ষত্র

আখতারুজ্জামান ইলিয়াস। নিজের লেখনীর মাধ্যমে যিনি তুলে এনেছেন মানুষের দুঃখ, কষ্ট, ভাবনা, চাওয়া পাওয়া; সংস্কৃতির ভেঙে যাওয়া সেতুকে জোড়া লাগিয়েছেন লেখনীঢ় মাধ্যমে, পেয়েছেন কথাসাহিত্যিক উপাধি।

প্রবীণ পত্রিকাওয়ালা

ভোরের সূর্য উঠলেই সিরাজগঞ্জ জেলার ইলিয়ট ব্রিজ বা বড়পুলে পত্রিকা নিয়ে বসে থাকেন শামীম হোসেন। বয়স ৬৭ বছর। সিরাজগঞ্জ জেলার প্রবীণ পত্রিকা বিক্রেতা তিনি।

সর্বাধিক পঠিত