অন্য চোখে
বেশ কিছুদিন হলো বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখছি গ্রাম্য সালিশে ধর্ষককে শাস্তি হিসেবে কিছু অর্থ জরিমানা করা হচ্ছে বা তার সঙ্গেই ভুক্তভোগীর বিয়ে দেওয়া হচ্ছে।

যৌন হয়রানিতে হোক প্রতিবাদ

পুরুষের সাথে পাল্লা দিয়ে প্রায় সমান তালে সমাজ ও অর্থনীতিতে অবদান রাখছেন নারীরা। কোনোদিক দিয়েই তারা পিছিয়ে নেই। তবুও তাকে ঘরে, বাইরে শুধুমাত্র দৃষ্টিভঙ্গির জন্য হয়রানির শিকার হতে হয়।

বাসাবো বৌদ্ধ মন্দির (ভিডিওসহ)

ষাটের দশকে রাজধানী ঢাকায় নির্মিত হয় বাসাবো বৌদ্ধবিহার। কেবল বাসাবোই নয়, দূর-দূরান্ত এমনকি অন্য বিদেশ থেকেও এখানে বৌদ্ধধর্মাবলম্বীরা আসেন প্রার্থনার জন্য।

বাসাবো বালুর মাঠ, যেখানে খেলতে পারে শিশুরা (ভিডিওসহ)

রাজধানীর এই যান্ত্রিকতার মাঝে বাসাবো এলাকার বালুর মাঠটি যেন শিশুদের জন্য আশীর্বাদ হয়ে উঠেছে। বিকেল হলেই মাঠটিতে শুরু হয় শিশুদের আনাগোনা।

কমছে ডেঙ্গুর প্রকোপ, তবুও দরকার সচেতনতা

গত মাসে সব পত্রিকার প্রথমেই থাকত মশাবাহিত রোগ ডেঙ্গুর খবর। এখন ডেঙ্গুর প্রকোপ কমে গেলেও থেমে যায়নি। গেল কয়েক মাসে এ রোগে বেশ বড় ধকল পোহাতে হয়েছে বাংলাদেশকে।

এমএজি ওসমানীর ১০১তম জন্মবার্ষিকী

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক ছিলেন জেনারেল মুহাম্মদ আতাউল গণি ওসমানী। পহেলা সেপ্টেম্বর তার জন্মদিন।

সর্বাধিক পঠিত
  • বিদ্যাসাগর: দামোদর সাঁতরে গেলেন মাকে দেখতে

    নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায় হলেও বিদ্যাসাগর হিসেবেই বেশি পরিচিত তিনি। অগাধ জ্ঞানের কারণে তার এ উপাধি। তাকে বাংলা গদ্যের জনকও বলা হয়। বদান্যতার জন্য পরিচিত ছিলেন ‘দয়ার সাগর’ হিসেবেও।

  • মাতৃভক্ত বিদ্যাসাগর

    খবর পেলেন মা অসুস্থ। মাকে দেখতে যাবেন। বড়কর্তার কাছে ছুটি চাইলেন। আবেদন নাকচ হলে চাকরি ছেড়ে দিলেন ঈশ্বরচন্দ্র। চাকরি বড় কথা নয়। আকাশ ঘন অন্ধকার। দামোদর নদীর তীরে পৌঁছে দেখলেন এই দুর্যোগের রাতে খেয়ানৌকা বন্ধ হয়ে গেছে।

  • ভূল নাকি ভুল?

    বাংলা বানানে প্রায়ই ভুলের ছড়াছড়ি দেখা যায়। ভুল বানানকেই ভুল করে আমরা লিখি ভূল। একটি সুন্দর লেখাকে ম্লান করে দিতে একটি ভুল বানানই যথেষ্ট।