অন্য চোখে
“ছেলে ভাত না দিলে তো আমি আর জোর করতে পারি না। জন্ম দিছি, মানুষ করছি। এখন খুব বড় হইছে, মায়রে দ্যাহে না"- সবজি কাটতে কাটতে তার জীবন যুদ্ধের গল্প শুনাচ্ছিলেন শিরীন বেগম।

অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

মহাস্থান গড়ের সবজি (ভিডিওসহ)

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।

‘অলিম্পিয়াডের মাধ্যমে উৎসবের আমেজ ছড়াই’

বাংলাদেশের একজন বিজ্ঞান লেখক, গণিত অলিম্পিয়াডের একাডেমিক কাউন্সিলর এবং জীববিজ্ঞান অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক ডা. সৌমিত্র চক্রবর্তী।

নরসুন্দর (ভিডিওসহ)

পথের ধারে হাটের মধ্যে পাতা সারি সারি টুল। সেখানে বসে আছেন এক নরসুন্দর।  নরসুন্দর এমন এক শ্রেণির পেশাজীবি যারা মানুষের চুল, দাঁড়ি কাটেন। আমরা তাদের নাপিত বলে চিনি।

উচিৎপুরের ঘাটে পর্যটকদের ভিড় (ভিডিওসহ)

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি নেত্রকোণার উচিৎপুরের হাওর অঞ্চল। এর অপরূপ সৌন্দর্য মানুষকে হাতছানি দিয়ে ডাকে। শিশু সাংবাদিক অনিন্দ্য পাল চৌধুরীর প্রতিবেদন।

সর্বাধিক পঠিত
  • 'আমরা তো মায়ের জাত'

    “ছেলে ভাত না দিলে তো আমি আর জোর করতে পারি না। জন্ম দিছি, মানুষ করছি। এখন খুব বড় হইছে, মায়রে দ্যাহে না"- সবজি কাটতে কাটতে তার জীবন যুদ্ধের গল্প শুনাচ্ছিলেন শিরীন বেগম।

  • বিদ্যাসাগর: দামোদর সাঁতরে গেলেন মাকে দেখতে

    নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায় হলেও বিদ্যাসাগর হিসেবেই বেশি পরিচিত তিনি। অগাধ জ্ঞানের কারণে তার এ উপাধি। তাকে বাংলা গদ্যের জনকও বলা হয়। বদান্যতার জন্য পরিচিত ছিলেন ‘দয়ার সাগর’ হিসেবেও।

  • মাতৃভক্ত বিদ্যাসাগর

    খবর পেলেন মা অসুস্থ। মাকে দেখতে যাবেন। বড়কর্তার কাছে ছুটি চাইলেন। আবেদন নাকচ হলে চাকরি ছেড়ে দিলেন ঈশ্বরচন্দ্র। চাকরি বড় কথা নয়। আকাশ ঘন অন্ধকার। দামোদর নদীর তীরে পৌঁছে দেখলেন এই দুর্যোগের রাতে খেয়ানৌকা বন্ধ হয়ে গেছে।