সিলেটে শিশুদের জলবায়ু ধর্মঘট (ভিডিওসহ)

শিক্ষার্থীরা ‘লস এন্ড ডেমেজ, ফাইন্যান্স নাও ফাইন্যান্স নাও' স্লোগানে মুখরিত করে তোলে সিলেট এর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন।

নিরাপদ পৃথিবীর জন্য জলবায়ু নায্যতা ও জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে জরুরি পদক্ষেপ গ্রহণ এবং দুর্যোগের ক্ষতিপূরণের দাবিতে সিলেটে জলবায়ু ধর্মঘট করেছে শিক্ষার্থীরা।

নগরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বৈশ্বিক পর্যায়ে স্কুল শিক্ষার্থীদের পরিচালিত আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচার’ এবং ইয়ুথনেট ফর ফ্লাইমেট জাস্টিস আয়োজিত এক জলবায়ু ধর্মঘট থেকে এ দাবি জানানো হয়।

‘দুর্যোগের ক্ষতি পূরণ ও নবায়নযোগ্য শক্তি, এতেই জলবায়ু সংকটের মুক্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা দায়ী রাষ্ট্রগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে ধর্মঘটে যোগ দেয়।

শিক্ষার্থীরা ‘লস এন্ড ডেমেজ, ফাইন্যান্স নাও ফাইন্যান্স নাও' স্লোগানে মুখরিত করে তোলে সিলেট এর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন।

এছাড়া ধর্মঘটে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার এক দশমিক পাঁচ ডিগ্রির মধ্যে রাখতে উন্নত দেশগুলোকে চাপ দেওয়া এবং কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদনে বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বন্ধসহ জলবায়ু দূষণ থামানোর দাবি জানানো হয়েছে।

ধর্মঘটে শিশুরা বলে, জলবায়ু পরিবর্তনের জন্য ধনী দেশগুলো দায়ী। অথচ বাংলাদেশসহ সারাবিশ্ব ক্ষতিগ্রস্ত হয়েছে ও গভীর সংকটে পড়েছে। তাই তাদেরকেই নিতে হবে বাড়তি দায়িত্ব, দ্রুততম সময়ে প্রতিশ্রুত অর্থ দিতে হবে।

ধর্মঘট থেকে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তন রোধে বিভিন্ন উন্নত দেশ ও প্রতিষ্ঠান বহুদিন ধরেই কার্বন নিঃসরণ কমানোর মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে আসছে।

উল্লেখ্য ২০১৮ সালের অগাস্টে সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে সুইডিশ পার্লামেন্টের বাইরে 'স্কুল স্ট্রাইক ফর দ্য ক্লাইমেট' লিখিত একটি প্ল্যাকার্ড হাতে প্রতি শুক্রবার অবস্থান কর্মসূচি শুরু করে। পরে এই আন্দোলন নিয়ে সে বিভিন্ন প্ল্যাটফর্মে কথা বলে। সে এই আন্দোলনের নাম দেয় 'ফ্রাইডেস ফর ফিউচার'।

প্রতিবেদকের বয়স: ১৭। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com