সিলেটে শেষ হলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন

সমাপনী দিনে জেলা শিক্ষা কর্মকর্তা আবু সাইদ মো. আব্দুল ওয়াদুদ মেলায় স্টল পরিদর্শন করেন।
সিলেটে শেষ হলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন

সিলেটে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন শেষ হয়েছে।

এ উপলক্ষে জেলা স্টেডিয়ামে তিন দিনব্যাপী অনুষ্ঠিত বিজ্ঞান মেলা।

মেলার উদ্বোধন করে সিলেটের বিভাগীয় কমিশনার ডা. মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, "আমরা তিনটি সুনির্দিষ্ট দিক লক্ষ্য সামনে রেখে এই বিজ্ঞান মেলার আয়োজন করি। এক হচ্ছে শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলা। দ্বিতীয়ত হচ্ছে আমরা সাধারণ মানুষকে জানান দিতে চাই যে শিক্ষার্থীদের মেধা থেকে নতুন কিছু তৈরি করতে পারব। তৃতীয়ত হচ্ছে মেধাবী শিক্ষার্থীদের তুলে নিয়ে আসতে চাই যাতে করে তাদেরকে জাতীয় পর্যায়ে কাজে লাগানো যায়।"

জেলার বিভিন্ন উপজেলা পর্যায়ের বিজয়ী স্কুল-কলেজের ক্ষুদে বিজ্ঞানিরা এই বিজ্ঞান মেলায় অংশ নেয়।

সমাপনী দিনে জেলা শিক্ষা কর্মকর্তা আবু সাইদ মো. আব্দুল ওয়াদুদ মেলায় স্টল পরিদর্শন করেন।

তিনি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমরা জেলা পর্যায়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৩ অত্যন্ত আনন্দ এবং উৎসবমুখর আয়োজন করতে পেরে আমরা খুব আনন্দিত। কারণ আমাদের যে নতুন শিক্ষা ব্যবস্থা সেখানে বিজ্ঞান শিক্ষাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “আমরা জানি যে আমাদের বর্তমান যুগ হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগ। এই যুগে কিন্তু অনেক ক্ষেত্রে আমরা দেখতে পারব যে অনেক প্রচলিত পেশাগুলো হারিয়ে যাবে নতুন নতুন পেশা হবে। আমাদের শিক্ষার্থীরা ও ভবিষ্যৎ প্রজন্মরা যদি বিজ্ঞান শিক্ষায় আগ্রহী না হয় তারা বিজ্ঞানমনস্ক করে গড়ে না তুলতে পারি তাহলে ভবিষ্যতের এই যে চ্যালেঞ্জগুলো আছে এগুলো তারা মোকাবেলা করতে পারবে না।"

মেলার শেষ দিন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ এস এম কাসেমের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা আবু সাইদ মো. আব্দুল ওয়াদুদ।

প্রতিবেদক: তাজুল ইসলাম ছামি (১৫), রেদোয়ান আহমেদ (১৬), সিলেট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com