'বিয়ে হয়েছে, ওরা খেলতে আসে না' (ভিডিওসহ)

'বান্ধবীর বিয়ে হয়ে যাওয়াটা যেন মানতেই পারছে না ১১ বছর বয়সী মাসুমা জান্নাতুল মুন। '

বাল্যবিয়ে বন্ধে আইন, প্রশাসনের তৎপরতা, বেসরকারি বিভিন্ন উন্নয়ন সংস্থার উদ্যোগ ছাপিয়ে দেশে এখনো ঘটছে বাল্যবিয়ের ঘটনা।

স্কুল শিক্ষার্থীদের বাল্যবিয়ে নিয়ে তাদের সহপাঠীদের বক্তব্য জানতে জামালপুর জেলার মাদারগঞ্জের কয়েক জন শিশুর সঙ্গে কথা বলে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

শাহ মেহেরিন বিনতে মাসবাহ নামের ১৫ বছর বয়সী এক কিশোরী বলে, "আমার কয়েক জন বান্ধবীর বাল্যবিয়ে হয়েছে। আমরা এক সঙ্গে পড়ালেখা করতাম। কিন্তু বিয়ের পর তার শ্বশুর বাড়ি থেকে তার পড়ালেখা বন্ধ করে দেয়। তাকে স্কুলে আসতে দেয় না।"

তামিম বিন মোরশিদ নামে ১৩ বছর বিয়সী আরেক শিক্ষার্থী বলে, “আমাদের স্কুলে কয়েক জন শিক্ষার্থীর বাল্যবিয়ে হয়ে গেছে। তাই আমাদের শিক্ষকরা শ্রেণি কক্ষে এর কুফল নিয়ে আলোচনা করেন।”

বান্ধবীর বিয়ে হয়ে যাওয়াটা যেন মানতেই পারছে না ১১ বছর বয়সী মাসুমা জান্নাতুল মুন।

সে বলে, "আমার একজন বান্ধবীর বিয়ে হয়েছে। সে বিয়েতে রাজি ছিল না। তারপরও তার বাবা-মা তাকে জোর করে বিয়ে দিয়েছেন।"

বাল্যবিয়ে নিয়ে আলোচনার সময় কিশোরীর সামাজিক নিরাপত্তা বিষয়টি তুলে ধরে ১২ বছর বয়সী মোছা. আয়েশা আক্তার বলে, "আমার একজন বান্ধবীকে কয়েক জন ছেলে ডিস্টার্ব করে। সেজন্যই আমার বান্ধবীর বাবা-মা তাকে বিয়ে দিতে বাধ্য হয়েছিল।"

বিয়ে হয়ে যাওয়ায় খেলার মাঠে আসে না ১৩ বছর বয়সী তাছিম বিন মোরশিদের কয়েক জন সহপাঠী।

মোরশিদ বলে, "দারিদ্র্যের জন্য আমার অনেক সহপাঠীদের বিয়ে দিয়ে দেওয়া হয়েছে। তাই তারা আমাদের সঙ্গে খেলতেও আসে না, স্কুলেও আসে না।”

এছাড়াও হ্যালোর সঙ্গে কথা হয় কয়েক জন অভিভাবকের। আবু সাঈম তালুকদার নামের এক অভিভাবক বলেন, "বাল্যবিয়ে একটি সামাজিক সমস্যা। এই সমস্যা মোকাবিলা করতে হলে সবাইকে এক যোগে এগিয়ে আসতে হবে।"

মো. রাসেল মিয়া নামের আরেক অভিভাবক বলেন, "বাল্যবিবাহ হচ্ছে একটি অভিশাপ। আমি এই অভিশাপের দিকে আমার সন্তানকে কখনোই ঠেলে দেব না। কারণ একটি ফুল গাছে যদি কলি আসে তাহলে কোনো কিছুর অভাব হলে সেটি ঝরে যায়, তেমনি বাল্যবিবাহ একটি নারীর জীবনকে তিলে তিলে ধ্বংস করে দেয়।"

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: জামালপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com