‘কাছে স্কুল না থাকায়‘ ঘটছে বাল্যবিয়ে (ভিডিওসহ)

পাহাড়ি রাস্তা পেরিয়ে স্কুলে যাওয়া সম্ভব হয় না সবার। বিশেষ করে মেয়েদেরকে ৩ কিলোমিটার দূরের স্কুলে পাঠাতে ভয় পান অভিভাবকরা।

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পোঁড়াগাও ইউনিয়নের খলচাঁন্দা গ্রামে বাড়ির কাছে স্কুল না থাকায় কোচ সম্প্রদায়ের মেয়েরা প্রাতিষ্ঠানিক পড়াশোনা থেকে বঞ্চিত হচ্ছে, ঘটছে বাল্যবিয়ের ঘটনা।

চেল্লাখালি নদীর তীরঘেষা এই গ্রামে ৫২ পরিবারে প্রায় সাড়ে তিন শতাধিক কোচ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাস।

স্থানীয়রা বলছেন, কাছে স্কুল না থাকায় দূরের স্কুলে মেয়েদের পাঠানো হয় না। তাই এখানে বাল্যবিয়ের ঘটনাগুলো ঘটে থাকে।

সরেজমিনে দেখা যায়, স্থানীয় একজন শিক্ষক নিজ উদ্যোগে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিশুদের পড়ান। কিন্তু এরবেশি পড়তে হলে গ্রাম থেকে ৩ কিলোমিটার দূরে স্কুলে যেতে হয়।

পাহাড়ি রাস্তা পেরিয়ে স্কুলে যাওয়া সম্ভব হয় না সবার। বিশেষ করে মেয়েদেরকে দূরের স্কুলে পাঠাতে ভয় পান অভিভাবকেরা। তাই তৃতীয় শ্রেণির পর মেয়েরা ঝড়ে যায়।

এলাকাবাসী জানায়, এই গ্রামের মাত্র একজন মেয়ে এসএসসি পাশ করেছে। তাও আবার ১২ কিলোমিটার দূরে এক আত্মীয়ের বাসায় থেকে তাকে পড়াশোনা করতে হয়েছে।

কাকলি কোচ নামে একজন অভিভাবক হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "যাতায়াত সমস্যার কারণে আমাদের ছেলে মেয়েরা তিন কিলোমিটার দূরে স্কুলে যেতে পারে না। বিশেষ করে মেয়ে অনেক পড়াশোনা না করে ঝড়ে পড়ে যায়। তাই তাদেরকে অল্প বয়সে বিয়ে দেওয়া হয়।”

মনিষা কোচ নামে একজন তরুণী হ্যালোকে বলেন, “আমি খলচাঁন্দার মেয়ে। আমি এবার এসএসসি পাশ করেছি। কিন্তু স্কুলের অভাবে আমাদের এখানে ছোট ছোট ছেলে মেয়েরা লেখাপড়া করতে পারছে না। আমাদের এখানে একটা প্রাইমারি স্কুল হলে ভালো হতো।”

রঞ্জিত কোচ নামে আরেকজন অভিভাবক হ্যালোকে বলেন, “পাহাড়ি রাস্তা, অনেক মেয়েই যেতে পারে না। মেয়ে বাচ্চারা ঝরে যাওয়ার ফলে অভিভাবকরা ধরে বাল্যবিয়ে দিয়ে দিচ্ছে। এই সমস্যা আমাদের গ্রামে দীর্ঘ দিন ধরে চলে আসছে।"

রমেশ কোচ নামে স্থানীয় এক শিক্ষক হ্যালোকে বলেন, “আমি আমার নিজ উদ্যোগে ক্লাস থ্রি পর্যন্ত পড়িয়ে যাচ্ছি। এবার যারা ক্লাস থ্রি পাশ করেছে তাদের আমি তিন কিলোমিটার দূরে সরকারি স্কুলে পাঠিয়ে দিয়েছি।”

প্রতিবেদকের বয়স: ১৭। জেলা: শেরপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com