আত্মরক্ষার কৌশল শিখছে শিশুরা (ভিডিওসহ)

“শারীরিক-মানসিক গঠন সব দিক দিয়েই এই মার্শাল আর্ট শেখা ভালো।”

আত্মরক্ষার কৌশল শিখছে নেত্রকোণার শিশু-কিশোররা।

আত্মরক্ষার কৌশল শেখার পাশাপাশি এই প্রশিক্ষণ আত্মবিশ্বাস বাড়াচ্ছে বলে জানায় বেশ কয়েকজন প্রশিক্ষণার্থী।

মেধা শর্মা নামে একজন প্রশিক্ষণার্থী হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলে, “ঘর থেকে বের হলে রাস্থায় ইভটিজিংসহ অশ্লীলতার শিকার হতে হয় মেয়েদের। এমন অসহায় অবস্থায় সেল্ফ ডিফেন্স রপ্ত থাকলে নিজের কাজে লাগে। নিজেকে বাঁচানো সহজ হয়।”

উপমা বিশ্বাস রিয়া নামে একজন প্রশিক্ষণার্থী বলে, “মার্শাল আর্ট জানা থাকলে যেমন শারীরিক আঘাত থেকে নিজেকে রক্ষা করা সম্ভব, তেমনি মানসিকভাবেও সবল থাকা সম্ভব।”

নিজের মেয়েকে কারাতে শেখানোর কথা জানিয়ে প্রণব বিশ্বাস নামে একজন শিক্ষক হ্যালোকে বলেন, “নিজেকে রক্ষা, বখাটেদের হাত থেকে শিশুদের বাঁচা, শারীরিক-মানসিক গঠন সব দিক দিয়েই এই মার্শাল আর্ট শেখা ভালো।”

‘নাদিম মার্শাল আর্ট উশু সেন্টার’ নামে একটি কারাতে প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রধান প্রশিক্ষক নাদিম আহমেদ হ্যালোকে বলেন, “২৮ বছর ধরে নেত্রকোণায় প্রশিক্ষণ দিয়ে আসছি। এ নাগাদ সাত হাজার স্টুডেন্ট প্রশিক্ষণ নিয়ে বেড়িয়ে গেছে। প্রতিবছর ৭০০ স্টুডেন্ট বেড়িয়ে যাচ্ছে।“

প্রতিষ্ঠানটির সভাপতি খায়রুল ইসলাম বাবুল বলেন, “সমস্যা সবসময় লেগেই আছে। মাঠ নেই। প্রয়োজনীয় সরঞ্জাম নেই। আমাদের এই প্রতিষ্টানটিকে যদি সরকারিভাবে কিছু সহযোগিতা করা হতো তাহলে এখানের প্রশিক্ষণার্থীদের আরো ভালভাবে প্রশিক্ষণ দেয়া সম্ভব হতো। “

প্রতিবেদকের বয়স: ১২। জেলা: নেত্রকোণা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com