মীনা অ্যাওয়ার্ডস পেল হ্যালোর অরণি

২০০৫ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে ইউনিসেফ।
মীনা অ্যাওয়ার্ডস পেল হ্যালোর অরণি

সপ্তদশ 'মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস' পেয়েছে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিক ধী অরণি পাল।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পুরস্কার হিসেবে অরণীর হাতে ক্রেস্ট, সনদ ও ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

২০০৫ সাল থেকে ‘শিশু অধিকার বিষয়ক’ প্রতিবেদনের উৎকর্ষের স্বীকৃতি দিতে এ পুরস্কার দিয়ে আসছে জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হিমু চন্দ্র শীলসহ ১১ বাংলাদেশি সাংবাদিককে এবার পুরস্কৃত করেছে সংস্থাটি।

অনূর্ধ্ব–১৮ শ্রেণিতে ফটোসাংবাদিকতা বিভাগে অরণি এককভাবে পুরস্কার জিতে নেয়। তার তোলা ছবিটি ২৮ জুন হ্যালোর 'ছবির ভাষা' বিভাগে ‘পথই যাদের ঠিকানা’ শিরোনামে প্রকাশিত হয়। অরণির ক্যামেরায় ওঠে আসে পথশিশুর দুর্বিষহ জীবনের চিত্র।

পুরস্কার জিতে খুশি ১১ বছর বয়সী অরণি।

শিশুদের জন্য তার কাজ অব্যাহত থাকবে জানিয়ে সে হ্যালোকে বলছিল, "আমি খুবই খুশি। আমি ভবিষ্যতেও শিশুদের জন্য কাজ করে যাব।"

সে যোগ করে, "কালকে আমার পরীক্ষা তাই আজ সবার সাথে দেখা না করেই বাসায় চলে এসেছি। আমি হ্যালোর কাছে কৃতজ্ঞ। হ্যালো আমার তোলা ছবিটা প্রকাশ করেছে। এছাড়াও হ্যালোর কাছেই শিখেছি কীভাবে লিখতে হয়।"

অরণির বাবা অমিতাভ পাল বলেন, "আমার দুই মেয়েই হ্যালোর শিশু সাংবাদিক। তাদের এগিয়ে যাওয়ার সব কৃতিত্ব আমি হ্যালোকে দিব। তাদের দেখার চোখ বদলে দিয়েছে হ্যালো।"

তিনি আরও বলেন, "তাদের মা ও আমি দুজনই যেহেতু চাকরিজীবী তাই আমরা ছুটির দিনগুলোতে ওদেরকে নিয়ে বাইরে যাই। তখন তারা নানা ধরনের প্রতিবদেন তৈরি করে। একদিন ময়মনসিংহে যাচ্ছিলাম ওরা একটা শিশুকে নিয়ে প্রতিবদেন করতে গিয়ে আমরা ট্রেন মিস করে ফেলি। হ্যালোতে যোগ দেওয়ার পর থেকে ওদের সাংবাদিকতার চোখ চারদিকটায় সরব থাকে। কোথাও গেলে সেখানেই তারা নানা সংবাদ আইটেম খুঁজে বেড়ায়। হ্যালোকে তারা খুবই পছন্দ করে। হ্যালো নিয়ে যেহেতু তারা মেতে থাকতে চায় আমরাও বাবা-মা হিসেবে যথাসম্ভব সাহায্য করি।"

অরণির মা তপতী মিশ্র বলেন, "পড়াশোনার পাশাপাশি একটা সৃজনশীল উইন্ডো খুঁজছিলাম আমরা, এরপর পেয়ে গেলাম হ্যালোকে। তাদের এ পর্যন্ত আসার পেছনে সব অবদান হ্যালোর। তারা আমাদের সঙ্গে নানা বিষয় শেয়ার করে, কোন নিউজটা কীভাবে করা যায়, কোথায় যাওয়া যায় ইত্যাদি। আমরা চেষ্টা করি এই সাপোর্টগুলো দিতে আর প্রতিবেদন বিষয়ে সবকিছুতেই তো হ্যালোর অফিস সাহায্য করে।"

শিশু সাংবাদিক অরণি রাজধানীর স্কলাস্টিকা স্কুলের পঞ্চম শ্রেণিতে পড়ছে। সে ২০২০ সালে শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে যুক্ত হয়।

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com