প্রথম ৬ মাস শিশুকে 'বাইরের খাবার নয়'

প্রয়োজনে শিশুকে অন্য কোনো মায়ের দুধ পান করানোর পরামর্শ চিকিৎসকের।
ছবি: ইউনিসেফ 

ছবি: ইউনিসেফ 

নবজাতকের জন্য প্রথম ছয় মাস শুধু বুকের দুধই যথেষ্ট। বাইরের খাবার খাওয়ালে তা শিশুর স্বাভাবিক বিকাশে বাধা দিতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসক।

জান্নাত মারিয়া সদ্য মা হয়েছেন। থাকেন রাজধানীর মধ্যবাড্ডায়। তিনি শিশুকে বুকের দুধের সঙ্গে বাইরের খাবার দিতে শুরু করেন প্রথম মাসেই।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথায় কথায় তিনি বলছিলেন, "প্রথম দেড় মাস বাবু রাতে দুধ পেত না। যার কারণে আমি ফর্মূলা বা কৌটার দুধ দিতাম৷ পরে জানতে পারলাম যে, আমি ঠিক মতো খাওয়া-দাওয়া করি না বলে বাবু দুধ পায় না। এজন্য বাইরের খাবার শুরু করি।"

তবে সৈয়দা পাপিয়া মীর নামে আরেকজন মা এর পুরোই উল্টো। তিনি কোনোভাবেই শিশুকে বাইরের খাবার দেওয়ার সিদ্ধান্ত নেননি।

হ্যালোকে তিনি বলেন, "জন্মের পর তিন-চার দিন শিশু একেবারেই দুধ পায়নি। এসময় আমি অন্য একজন মায়ের দুধ পান করিয়েছি। কিন্তু বাইরের খাবার দেইনি।"

এ বিষয়ে কথা হয় রংপুর বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক শিশু বিশেষজ্ঞ চিকিৎসক শেখ সাইদুল ইসলামের সঙ্গে।

তিনি হ্যালোকে বলেন, "ছয় মাসের আগে শিশুদের পরিপাকতন্ত্র শক্ত খাবার খাওয়ার জন্য যথেষ্ট পরিপুষ্ট থাকে না। তা ছাড়া প্রথম ছয় মাস বয়স পর্যন্ত মায়ের দুধে শিশুর জন্য প্রয়োজনীয় সকল পুষ্টি বিদ্যমান থাকে। যার ফলে শিশুদের ৬ মাস (১৮০ দিন) পর্যন্ত মায়ের দুধ ছাড়া অন্য কোনো খাবার দেয়ার প্রয়োজন নেই।"

মায়েদের সতর্ক করে তিনি বলেন, "বাইরের খাবার দিলে শিশুর মারাত্মক স্বাস্থ্যহানী ঘটবে এবং শিশুর শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ স্বাভাবিকভাবে ঘটবে না।"

তবে যে মায়েরা শারীরিক নানা জটিলতা কিংবা শিশুর জন্য ক্ষতিকারক কোনো ওষুধ সেবন করছেন তাদেরকে পরামর্শ দিয়ে তিনি বলেন, "সম্ভব হলে শিশুকে অন্য কোনো মায়ের দুধ পান করাতে পারেন। তবে সেটা সম্ভব না হলে একজন অভিজ্ঞ শিশুরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে পারেন।"

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: রংপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com