অবসরে কিশোরের সবজি বাগান (ভিডিওসহ)

'কেমন হয় যদি এই সবজি নিজেই ফলায় কেউ!'

যদি প্রতিদিনের খাবারের মেন্যুতে হাতে ফলানো সবজি রাখা যায় তবে কেমন হয়? বিষয়টা ভাবতেই কত ভালো লাগে! বাজারে কীটনাশক বা রাসায়নিক সার মুক্ত সবজি পাওয়া যাবে তা যেন এখন আর আমরা কল্পনাও করতে পারি না। কেমন হয় যদি এই সবজি নিজেই ফলায় কেউ!

নিজের বাড়ির পেছনে এমনই এক বিষমুক্ত সবজি বাগান গড়ে তুলেছে খুলনার ১৫ বছর বয়সী কিশোর মো. রবিউল ইসলাম। খুলনা স্টাফ কোয়ার্টারে পরিবারের সাথে বসবাস তার।

খুলনা মাধ্যমিক স্কুলের নবম শ্রেণির এই শিক্ষার্থী অবসর সময়ে তৈরি করেছে এই বাগান। বাড়ির পেছনে ফাঁকা জায়গাটুকু সে কাজে লাগিয়েছে সবজির বাগান করে।

প্রতিদিনই দুই বেলা বাগানের যত্ন এবং পরিচর্যা করতে দেখা যায় এই কিশোরকে।পুঁইশাক, টমেটো, কাঁচা মরিচসহ আরও বিভিন্ন রকমের সবজি রয়েছে এই বাগানে।

শুধু মাত্র খাদ্য ও পুষ্টি গুণের জন্যই নয়, বাগানে কাজ করা বেশ আনন্দদায়কও বটে, এমনটাই বলছে রবিউল।

রবিউল হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলে, "পরিবারের খাদ্য চাহিদা মেটানোর ভালো একটি উপায় নিজেই চাষ করা। অবসর সময়ও ভালো কাটে। বাগানের পরিচর্যা করতে বেশ আনন্দও পাই। বাগানের যত্নে আসলে তেমন কোন খরচও হয় না।"

রবিউল আরও জানায়, গাছের যত্নের মূল বিষয় হচ্ছে পর্যাপ্ত সূর্যলোক এবং পর্যাপ্ত পানি। প্রতিদিন নির্দিষ্ট সময় মাটির আর্দ্রতা দেখে পানি দেয় সে। এত পরিশ্রমের পর যখন তা খাবার উপযোগী হয়, তখন মন খুশিতে ভরে ওঠে।

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: খুলনা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com