বাল্যবিবাহ জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকি বাড়ায়: চিকিৎসক (ভিডিওসহ)

অল্প বয়সে বিয়ে হওয়ার ফলে কিশোরীর নানান শারীরিক জটিলতা সৃষ্টি হয়।

অল্প বয়সে বিয়ে হলে কিশোরীর জরায়ুমুখ ক্যান্সার হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসক।

সম্প্রতি বাল্যবিয়েয় কিশোরীদের শারীরিক ক্ষতি নিয়ে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নানা প্রশ্নের উত্তর দেন চিকিৎসক অর্পিতা ইমু।

তিনি বলেন, "অল্প বয়সে বিয়ে হওয়ার ফলে কিশোরীর নানান শারীরিক জটিলতা সৃষ্টি হয়। নিজের স্বাস্থ্য সম্বন্ধে সচেতন হবার আগেই সে সন্তানসম্ভবা হয়ে ওঠে। সেক্ষেত্রে দেখা যায় তার মধ্যে চরম পুষ্টিহীনতা, ভিটামিনের অভাব ও রক্তশূন্যতা।"

তিনি আরো বলেন, "অপ্রাপ্তবয়সে গর্ভধারণের ফলে কিশোরীরা নানান রকম শারিরীক জটিলতায় ভোগে। শারীরিক ও মানসিকভাবে অপ্রস্তুত মায়ের ক্ষেত্রে গর্ভধারণের ফলে নানান রকম জটিলতা সৃষ্টি হয়। যেমন জরায়ুমুখে ক্যান্সারও হতে পারে। গবেষণায় দেখা গিয়েছে যে ২০ থেকে ২৪ বছর বয়সী অন্তঃসত্ত্বা মায়েদের তুলনায় ১০ থেকে ১৪ বছর বয়সী অন্তঃসত্ত্বা কিশোরীর মৃত্যুঝুঁকি প্রায় পাঁচগুণ বেশি। কেননা সেক্ষেত্রে নারীরা তাদের নিজেদের স্বাস্থ্যের প্রতি সচেতন হবার আগেই দেখা যাচ্ছে যে ২-৩ সন্তানের মা হয়ে যায়। এতে তার শারীরিক ও মানসিক চরম ক্ষতি হয়।"

গর্ভের শিশুর ঝুঁকি সম্পর্কে তিনি বলেন, "অল্প বয়সে বিয়ে ও গর্ভধারণের ফলে মায়ের পাশাপাশি শিশুদেরও মানসিক ও শারীরিক ক্ষতি হয়। যেমন এক্ষেত্রে এসব সন্তানেরা নানারকম শারীরিক বিকলাঙ্গতা ও মানসিক সমস্যা নিয়ে জন্ম নেয়। এছাড়া তারা বিভিন্ন ধরনের অপুষ্টিজনিত সমস্যাও ভোগে।"

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: খুলনা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com