উৎসাহ জোগাতে হ্যালোকে ল্যাপটপ দিল আইসিটি

হ্যালোর শিশু সাংবাদিকদের উৎসাহ দিতে ‘হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম'কে ল্যাপটপ দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

রোববার আগারগাঁও এর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিশু সাংবাদিকদের তথ্যপ্রযুক্তি প্রণোদনা’ শীর্ষক অনুষ্ঠানে হ্যালোকে ৭৯টি ল্যাপটপ দেওয়া হয়।

সরকারের তথ্য-প্রযুক্তি বিভাগ, এক্সিম ব্যাংক ও ‘হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের’ সহযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ল্যাপটপ প্রদান অনুষ্ঠান ও একটি কর্মশালার আয়োজন করে।

ল্যাপটপ প্রদান অনুষ্ঠানের শুরুতে বান্দরবান, রংপুর, চাঁপাইনবাবগঞ্জ ও হবিগঞ্জ জেলার চার শিশুর হাতে ল্যাপটপ তুলে দেন অতিথিরা।

 

শিশু সাংবাদিকদের উদ্দেশ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “তোমরা গত দুই বছর ধরে সাফল্যের স্বাক্ষর রেখেছ। তোমরা দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের খবর সংগ্রহ করে আইসিটি ডিভিশন, এক্সিম ব্যাংকের কাছে পাঠাবে।

“তোমরা নিজেরা এই ল্যাপটপ ব্যবহার করবে এবং তোমাদের এলাকার ১০-২০ জন শিশু যাতে ল্যাপটপটি ব্যবহার করতে পারে সেজন্য দরিদ্র মেধাবী শিশুদের আইসিটি ডিভিশনের সঙ্গে সম্পৃক্ত করে দেবে। একটি ল্যাপটপ কিংবা একটি ডিভাইসের অভাবে যাতে কোনো দরিদ্র-মেধাবী শিশুর স্বপ্নপূরণ বাধাগ্রস্ত না হয় সেজন্য কাজ করবে।”

তিনি বলেন,‘“হ্যালো’র শিশু সাংবাদিকদের নিয়ে কক্সবাজার ও হোটেল রেডিসনে অনুষ্ঠান করার পর ফেইসবুকে অনেক শিশু সাংবাদিক প্রতিক্রিয়া জানিয়েছিল- আসলে ল্যাপটপ দেওয়া হবে, নাকি শুধু প্রতিশ্রুতি হয়েই থাকবে?” 

তিনি তার প্রতিশ্রুতি মত শিশুদের হাতে ল্যাপটপ তুলে দিয়ে বলেন, “গত ছয় বছরে যতগুলো প্রতিশ্রুতি আমরা দিয়েছি, তার সবগুলো একে একে বাস্তবায়ন করছি। ভুল-ত্রুটি হলে সংশোধনের মাধ্যমে এগিয়ে যাচ্ছি। সরকার ডিজিটাল বাংলাদেশ নির্মাণ এবং শিক্ষানীতি করাসহ সকল প্রতিশ্রুতিই বাস্তবায়ন করেছে।”

অনুষ্ঠানে তথ্য প্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার, এক্সিম ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (ডিএমডি) খন্দকার রুমী এহসানুল ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

‘হ্যালো’র নির্বাহী সম্পাদক মুজতবা হাকিম প্লেটোর সঞ্চালনায় কর্মশালা পর্বে বক্তব্য দেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বার্তা সম্পাদক গাজী নাসিরউদ্দিন আহমেদ খোকন, জ্যেষ্ঠ সহ-সম্পাদক দেবাশীষ দেব, ঝিনাইদহ জেলা প্রতিনিধি বিমল কুমার সাহা ও খুলনা জেলা প্রতিনিধি সুবীর কুমার রায়। 

১৯ এপ্রিল হ্যালোর বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে হোটেল রেডিসনে শিশু সাংবাদিকদের এই ল্যাপটপ দেবেন বলে ঘোষণা দিয়েছিলেন প্রতিমন্ত্রী।   

গতবছর হ্যালোর জন্য ২৩ জেলায় একযোগে সাংবাদিক বাছাই হয়। এ সময় ২৯ অগাস্ট কক্সবাজারে প্রথম শিশু সাংবাদিক উৎসবে উপস্থিত থেকে  প্রতিমন্ত্রী শিশুদের প্রেরণা দিয়েছিলেন।  

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com