বন্যায় ঝুঁকিতে বাংলাদেশের ১৫ লাখের বেশি শিশু: ইউনিসেফ

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় পাঁচটি জেলায় বন্যার প্রভাবে ১৫ লাখের বেশি শিশুর নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি এবং শিক্ষা ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।
বন্যায় ঝুঁকিতে বাংলাদেশের ১৫ লাখের বেশি শিশু: ইউনিসেফ

সোমবার হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানায় ইউনিসেফ।

যেকোনো জরুরি পরিস্থিতিতে শিশুরা সবচেয়ে অসহায় অবস্থায় থাকে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ক্ষতিগ্রস্ত শিশু ও তাদের পরিবারের নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি এবং নিরাপদ পানি নিশ্চিত করতে ইউনিসেফ সরকারি ও বেসরকারি অংশীদারদের সঙ্গে মাঠ পর্যায়ে কাজ করছে।

ইউনিসেফ বলছে বাংলাদেশের সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোণা ও মৌলভীবাজারের ৪০ লাখেরও বেশি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষি জমি, বিদ্যুৎ কেন্দ্র ও স্কুলসহ গুরুত্বপূর্ণ অবকাঠামো বন্যায় তলিয়ে গিয়েছে। ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে ইতিমধ্যেই ডায়রিয়া, শ্বাসতন্ত্রের সংক্রমণ ও চর্মরোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অন্তত তিনজন শিশু বজ্রপাতে প্রাণ হারিয়েছে।

জেলাগুলোতে বন্যার প্রভাবে শতাধিক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে, যার ফলে শিশুদের পড়াশোনা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিগত দুই বছরে ১৮ মাস মহামারিতে স্কুল বন্ধ থাকার পর, আবারও এ ধরনের পরিস্থিতি শিশুদের শিক্ষা থেকে বঞ্চিত করছে বলে মনে করছে ইউনিসেফ।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, "বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য আমরা সমবেদনা প্রকাশ করছি। অন্য যেকোনো জরুরি পরিস্থিতির মতোই এক্ষেত্রেও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এ শিশুদের সুরক্ষা ও তাদের তাৎক্ষণিক চাহিদাগুলো নিশ্চিত করতে ইউনিসেফ সরকার এবং অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাচ্ছে।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io