ফাঁকা ঢাকায় যেন হাঁপ ছাড়ছে শিশুরা | hello.bdnews24.com
খবরাখবর

নাহিয়ান আরাফ আয়ান (১৫), ঢাকা

Published: 2022-05-04 14:02:40.0 BdST Updated: 2022-05-06 12:22:07.0 BdST

ঈদের ছুটিতে ফাঁকা ঢাকায় মুক্তভাবে বিচরণ করতে পারছে শিশুরা।

শহুরে শিশুদের জীবন বেশিরভাগ সময়েই ছকে বাঁধা থাকে। যখন তখন বাইরে ছুটে যাওয়া তাদের অনেকের কাছেই স্বপ্নের মতো। তবে ঈদের এই ছুটি তাদের সুযোগ দিচ্ছে মনমতো ঘুরে বেড়ানোর। যে সুযোগটা শিশুর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের কল্যাণে সবসময় চান বলে জানান অভিভাবকরা।

রাজধানীর মেরুল বাড্ডায় থাকে আট বছর বয়সী রাইয়ানা জান্নাত। হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সে বলছিল, “আগে বাসার নিচে বের হতে পারতাম না। অনেক রিকশা থাকত, হাঁটতেও পারতাম না। কিন্তু এখন খুব মজা করে সাইকেল চালাতে পারছি।”

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সাফওয়ান আহমেদ বলছিল, “আম্মু বাইরে যেতে দেয় না কখনোই। বাইরে যাওয়া বলতে ওই স্কুলেই যাওয়া আসা অথবা বিকালে একটু আম্মুর সাথে বের হওয়া। কিন্তু এখন মনে হচ্ছে পুরো ঢাকাটাই খেলার মাঠ। অনেক জায়গা পাচ্ছি খেলার জন্য, মজা করার জন্য।”

অষ্টম শ্রেণিতে পড়ুয়া রেদওয়ান ফাইয়াজ বলে, “শুধু খেলাধুলা নয়, মনে হচ্ছে হাঁটার স্পেস পাচ্ছি এখন। এটা অন্যরকমের প্রশান্তি।”

আফসানা জাহান বিউটি নামে একজন অভিভাবক হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরাও তো চাই বাচ্চারা মুক্তভাবে বিচরণ করুক। কিন্তু এলাকার গলিতেও যেভাবে রিকশা চলে ওখানে তো হাঁটাই দায়, বাচ্চাদের একা যেতে দেওয়া তো কল্পনাই করতে পারি না। তাছাড়া কত ধরনের মানুষ থাকে এ শহরে। নিরাপত্তা ইস্যুটাই বড়। এখন তারা বুক ভরে নিশ্বাস নিতে পারছে। এরকম একটা পরিবেশ সবসময় থাকলে শিশুরা সুস্থভাবে বেড়ে উঠতে পারবে। ”

আলমগীর হোসাইন নামে আরেকজন অভিভাবক বলেন, “আমার বাচ্চাদের জন্ম, বড় হওয়া ঢাকায়। কিন্তু তারা কখনো বলে না যে, ঢাকাকে ভালোবাসি। অথচ আমরা কিন্তু আমাদের জন্ম যে জেলায় তার প্রতি অন্যরকম টান অনুভব করি। এত মানুষের চাপে তারা আসলে শহরটাকে আপন করে নেওয়ার সুযোগ পায়নি। যা এই ছুটিছাটাঁর কয়েকটা দিন পায়।”

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত