রোজা রাখলে কেমন হবে শিশুর খাদ্য তালিকা

শিশুদের মধ্যে যারা রোজা পালন করছে তাদের কিছু নিয়ম মেনে চলতে হবে, যার জন্য বড়দের নজরদারি প্রয়োজন বলে মনে করেন চিকিৎসকেরা।
রোজা রাখলে কেমন হবে শিশুর খাদ্য তালিকা

বাংলাদেশে রোজা পালন করতে সাড়ে ১৪ ঘণ্টার মতো না খেয়ে থাকতে হয়। গ্রীষ্মকালে রোজার মাস পড়ে গেলে প্রখর রোদ ও গরম যোগ হয় এর সঙ্গে। 

এ ব্যাপারে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের শিশু বিশেষজ্ঞ চিকিৎসক আমিনুল ইসলামের সঙ্গে কথা বলেছে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

রোজা রাখছে এমন শিশুদের পরামর্শ দিয়ে তিনি বলেন, "এই গরমে পানি শূন্যতা যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। রাতে খাওয়ার সময় পানি খেতে হবে বেশি করে। পরিপাক তন্ত্রের যে ক্যাপাসিটি, তার তিন ভাগের একবার ভাগ খাবার খাবে এবং এক ভাগ পানি খাবে, আর এক ভাগ ফাঁকা রাখবে।"

নতুন রোজা রাখা শিশুদের না খেয়ে থাকার অভ্যাস নেই। তাদের উদ্দেশ্যে তিনি বলেন, "এখন যেহেতু দিন বড়, তাই যদি লিকুইড জাতীয় খাবার খাওয়া হয় যেমন: জুস, ফলের জুস, ইত্যাদি। এগুলো পাকস্থলিতে থেকে যায়। যার ফলে ক্ষুধা কম লাগবে। প্রোটিন যুক্ত খাবার খেতে হবে, শুধু কার্বোহাইড্রেড থাকলেই হবে না। মানে সুষম খাবার যাকে বলে।"

পানির ওপর আবার গুরুত্বারোপ করে তিনি বলেন, "ইফতারের সময় লিকুইড খাবারের পরিমাণ বেশি থাকতে হবে। আর কার্বোহাইড্রেড যুক্ত খাবার খেতে হবে। আর স্যালাইন, জুস, ইত্যাদি খাওয়া যায়। এগুলো পেটে এনার্জি আনে।" 

শিশু রোজা রেখে সুস্থ থাকতে নিয়ম মাফিক চলার বিষয়ে  অভিভাবকদের খেয়াল রাখতে পরামর্শ দেন এই চিকিৎসক।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com