শীতে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ (ভিডিওসহ) | hello.bdnews24.com
খবরাখবর

যুবায়ের হোসেন (১৩), সিরাজগঞ্জ

Published: 2022-01-13 18:35:54.0 BdST Updated: 2022-01-13 18:38:50.0 BdST

শীতের প্রকোপে সিরাজগঞ্জে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা।

জেলা সদর হাসপাতাল সূত্রে জানা গেছে তীব্র শীতে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট সহ নানা রোগে আক্রান্ত হয়ে এরই মধ্যে আড়াইশ এখান থেকে চিকিৎসা নিয়েছে।  ভর্তি আছে ৭০ জনেরও বেশি।

সরেজমিনে দেখা যায়, ভর্তি রোগীর অধিকাংশই শিশু ও বৃদ্ধ। চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। বেড না পেয়ে মেঝেতেই চিকিৎসা নিত হচ্ছে অনেককে।

শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে ঠাণ্ডা জ্বরে আক্রান্ত হয়েছে চার মাস বয়সী নিলা। মেয়েকে নিয়ে চারদিন ধরে হাসপাতালে ভর্তি আছেন শর্মিলা চক্রবর্তী।

তিনি হ্যালোকে বলেন, “জ্বর কমতেছে আবার বাড়তেছে, তাই হাসপাতালে ভর্তি হয়েছি।”

দুই দিন ধরে শ্বাসকষ্টে ভুগছে দুই মাস বয়সী পাবেল। তার মা সানজিদা খাতুন হ্যালোকে বলেন, “আজকে সকালেই হাসপাতালে ভর্তি হয়েছি। চিকিৎসা চলছে।”

ছেলে সুমনকে ডায়রিয়ার জন্য হাসপাতালে ভর্তি করেছেন মা শাকিলা আক্তার। তিনি হ্যালোকে বলেন, “ডায়রিয়ার জন্য হাসপাতালে ভর্তি করেছি। এখন কিছুটা ভালো।”।

শীতের এই প্রকোপে শিশুদের বিশেষ যত্ন নেওয়ার কথা বলেন সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের শিশু বিভাগের জুনিয়র কনসালট্যান্ট মেহেদী হাসান।

তিনি হ্যালোকে বলেন, “শীতকালে ডায়রিয়া রোগ বেশি দেখা যায়। আমাদের হাসপাতালেও ডায়রিয়ার রোগী বেশি। এ সময় শিশুদের প্রতি বেশি যত্নশীল হওয়া উচিত। শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।”

ডায়রিয়া এড়াতে শিশুকে কখনো বাসি খাবার না দেওয়ার পরামর্শ দেন এই চিকিৎস।

নবজাতকের পরিচর্যা নিয়ে তিনি বলেন, “যাদের বয়স ছয় মাসের কম তাদের বুকের দুধ খাওয়াতে হবে। নিয়মিত গোসল করাতে হবে। পরিচর্যাকারী যিনি থাকবেন তাকে বারবার সাবান দিয়ে হাত ধুতে হবে।”

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত