গরিব শিক্ষার্থীদের বন্ধু মেহরাব | hello.bdnews24.com
খবরাখবর

সাজেদুর আবেদীন শান্ত (১৭), ঢাকা

Published: 2021-11-24 00:01:23.0 BdST Updated: 2021-11-24 00:01:23.0 BdST

গরিব শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে কাজ করছেন মেহেরাব হোসেন জিম নামে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু এক শিক্ষার্থী। 

তিনি পাবনার বেড়া উপজেলায় থাকেন।

তার তৈরি ‘শিক্ষার্থী সহযোগিতা সংগঠন’ এখন পাবনা ছাড়াও আরও ছয় জেলায় কাজ করছে। দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা দেওয়াই তাদের কাজ।

মেহরাব হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানায়, ২০১৬ সালে স্কুলে পড়াকালীন মাত্র পাঁচ জন সদস্য নিয়ে তার স্বপ্ন যাত্রা শুরু হয়। ছয় বছর পর এখন এর সদস্য সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। এই যাত্রা শুরু হয়েছিল অসহায়দের জন্য কিছু করা আর বাল্যবিয়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ভাবনা থেকে।

সমাজ ও দেশের প্রতি দায়িত্ববোধ থেকে তার কাজের পরিধি ও ধরনে যুক্ত হয়েছে নতুন আরও বিষয়। দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত সহায়তার পাশাপাশি দুস্থ ও অসহায় মানুষদের সহযোগিতা, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে সচেতনতা তৈরিও তার একটি লক্ষ্য। 

মেহরাব হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলছিলেন, "পড়াশোনার পরও আমাদের অনেক সময় অপচয় হয়। এই সময়টা অপচয় না করে সমাজ বিনির্মাণে দিলে তাতে ব্যক্তি, পরিবার তথা পুরো দেশের জন্যই মঙ্গলের হয়।" 

আলাপের শেষ পর্যায়ে মেহরাব বলছিল, "আমাদের এখনকার পরিকল্পনা হলো গ্রামীণ নারীদের পারিবারিক সহিংসতা মোকাবেলায় সাহায্য করার জন্য একটি অ্যাপ চালু করা। এছাড়াও আমরা চরাঞ্চলে কিছু স্কুল করব যাতে ছোট ছোট বাচ্চারা বিনামূল্যে পড়াশোনা করতে পারে।"

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত