পরিত্যক্ত নালায় শোভা পাচ্ছে রঙিন শাপলা | hello.bdnews24.com
খবরাখবর

সিয়ামুল ইসলাম (১৬), চাঁপাইনবাবগঞ্জ

Published: 2021-11-10 23:53:07.0 BdST Updated: 2021-11-10 23:53:07.0 BdST

গোবরে পদ্মফুল প্রবাদটির সার্থকতা প্রমাণ করছে চাঁপাইনবাবগঞ্জে হর্টিকালচার সেন্টারের কয়েকটি পরিত্যক্ত নালা জুড়ে থরে থরে ফুটে থাকা রঙিন শাপলারা।

পরিত্যাক্ত এই নালার দুর্গন্ধ দূর করে হর্টিকালচার এলাকার পরিবেশকে দৃষ্টিনন্দন করতে কর্তৃপক্ষের উদ্যোগে এখানে লাল শাপলা লাগানো হয় কয়েক মাস আগে।

হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মো. মোজদার হোসেন হ্যালোকে বলেন, "আমাদের দেশের সব শহরে কিছু নোংরা জায়গা দেখা যায়। এসব পরিত্যক্ত জায়গার পরিবেশ কীভাবে ভালো করা যায়- সেই চিন্তা থেকে জাতীয় ফুল শাপলার কথা মাথায় আসে।"

তিনি আরও বলেন, "মেইন রাস্তার সামনের রাস্তাটির ধারে বিশাল অংশ জুড়ে এমন পরিত্যক্ত নর্দমা ছিল। যা দর্শনার্থী ও হর্টিকালচার সেন্টার কর্তৃপক্ষ উভয়ের জন্যই অস্বস্তিকর ছিল। সবদিক বিবেচনা করে মাসখানেক আগে শুরু হয় পরিত্যক্ত নর্দমায় রঙিন শাপলা দিয়ে সৌন্দর্য বর্ধনের কাজ।

"পরিত্যক্ত নর্দমাগুলো কয়েকদিন ধরে শ্রমিক দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হয়েছে। এরপর পর্যাপ্ত পানির ব্যবস্থা করতে আবাসিক এলাকার ব্যবহৃত পানি রাস্তার নিচ দিয়ে নিয়ে আসা হয়।"

কয়েকদিন আগেও নালার দূর্গন্ধে যাতায়াতকারীরা বিরক্ত ছিলেন। তারা এখন বলছেন এই উদ্যোগটি এখানকার পরিবেশকে করেছে দৃষ্টিনন্দন। অনেকেই এখানে ঘুরতে আসছেন, ছবি তুলছেন। তবে যাতে কেউ শাপলা তুলতে না পারেন সেজন্য কাঁটাতারের বেড়া লাগিয়ে দেওয়া হয়েছে বেড়ার চারদিকে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত