বায়েজিদের বনসাই বাগান (ভিডিওসহ) | hello.bdnews24.com
খবরাখবর

রুবায়েত হক রুদ্র (১৫), পাবনা

Published: 2021-11-08 00:04:23.0 BdST Updated: 2021-11-08 00:18:25.0 BdST

পাবনা জেলার চাটমোহর উপজেলার বায়েজিদ বোস্তামী পেশায় একজন শিক্ষক। তবে ছাত্র জীবন থেকেই গাছের প্রতি তার অকৃত্রিম ভালোবাসা রয়েছে। আর সে ভালোবাসা থেকেই তিনি গড়ে তুলেছেন এক বনসাই বাগান।

সম্প্রতি হ্যালোর সঙ্গে এক আলাপচারিতায় তিনি জানান ১৯৯১ সাল থেকে বনসাই তৈরি শুরু করেন। বর্তমানে তার কাছে প্রায় পঞ্চাশ প্রজাতির ৩০০ এর অধিক বনসাই রয়েছে। শুরুতে এটা শুধুমাত্র শখে সীমাবদ্ধ থাকলেও এখন ব্যবসার উদ্দেশ্যে তিনি বনসাই তৈরি করছেন।

তিনি বলেন, “বর্তমানে বনসাইয়ের চাহিদা বেশ। কর্পোরেট অফিস সহ বিভিন্ন  জায়গা থেকে অর্ডারগুলো পাই। একটা দুইটা করে শখের জিনিসগুলো হাতছাড়া হচ্ছে। এখন আসলে অনেকটা মনের অজান্তেই বাণিজ্যিক হয়ে গেছে।”

বর্তমানে শুধু দেশ নয় দেশের বাইরে থেকেও বনসাইয়ের অর্ডার আসে বোস্তামীর কাছে। তবে রপ্তানী প্রক্রিয়া সহজ হলে বনসাইয়ের বাণিজ্যিকিকরণ আরো সহজ হবে বলে মনে করেন এই বনসাই শিল্পী। 

বোস্তামী আরও বলেন, "বনসাইটা বিদেশেও দেওয়া যাবে, প্রায়ই অর্ডার আসে। বাইরে দিতে পারি না। কারণ পাঠাতে গিয়ে দেখি অনেক জটিলতা।"

এছাড়া বনসাইয়ের পচন রোধে কিছু রাসায়নিক পদার্থ এখনো এদেশে সহজলভ্য নয় বলে জানালেন তিনি। এসব দ্রব্য সহজলভ্য হলে এবং রপ্তানির সুযোগ সৃষ্টি হলে বনসাইয়ের উৎপাদন আরো বাড়বে বলে মনে করেন এই বৃক্ষপ্রেমী।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত