জীবনের জন্য ‘জীবন তরী’ (ভিডিওসহ) | hello.bdnews24.com
খবরাখবর

ফায়াজ খান আনাম (১৭), বরিশাল

Published: 2021-10-27 23:58:08.0 BdST Updated: 2021-10-28 00:00:58.0 BdST

স্বল্পমূল্যে বিভিন্ন রোগের চিকিৎসা দেওয়ায় ‘ইম্প্যাক্ট জীবন তরী’ ভাসমান হাসপাতালকে আশীর্বাদ মনে করছে ঝালকাঠির সুবিধাবঞ্চিত মানুষেরা।

উপকূলীয় এ অঞ্চলের সুগন্ধা নদী তীরবর্তী ডিসি পার্ক এলাকায় স্বাস্থ্যসেবা দেওয়া শুরু করেছে হাসপাতালটি।

পর্যাপ্ত স্বাস্থ্যসেবা কেন্দ্রের অভাব থাকায় এই হাসপাতালটি পেয়ে খুশি জেলার সাধারণ মানুষ। শিশুসহ সব বয়সী মানুষ এখানে চিকিৎসা সেবা নিচ্ছেন।

হাসপাতালটিতে স্বল্পমূল্যে শিশুদের জন্মগত বিভিন্ন জটিল রোগের চিকিৎসা করা হয় বলে জানান এই হাসপাতালের পরিচালক মো. আলাউদ্দীন। 

তিনি হ্যালোকে বলেন, “নদী অববাহিকায় বাস করা মানুষগুলো একটু পিছিয়ে পড়া জনগোষ্ঠী, অনেক বিষয়েই তারা অসচেতন। অনেক রোগ যে চিকিৎসার মাধ্যমে ভালো হয় এটাও অনেকে জানেন না।

“এই জাহাজটা আসলে তাদের কাছাকাছি আসতে পারে। তারা অনেক ব্যাপারে জানতে পারে, তাই চিকিৎসা করাতেও আগ্রহী হয়।”

এই হাসপাতালে সার্জারিও করা হয় বলে জানালেন এই পরিচালক।

তিনি বলেন, “কয়েকদিন পর পর অপরেশনের জন্য ডাক্তার আসেন এখানে। তবে প্রতিনিয়ত চিকিৎসা সেবা দিতে চার জন ডাক্তার, চার জন নার্স ও চারজন টেকশিয়ানসহ মোট ত্রিশ জন স্টাফ এখানে সব সময় থাকেন।”

হাসপাতালটির নিজস্ব অ্যাম্বুলেন্স, বোট এম্বুল্যান্স সেবাও রয়েছে। চিকিৎসার পাশাপাশি এখানে গ্রামীণ নারীদের ধাত্রী প্রশিক্ষণ ও প্রাথমিকের শিশুদের দৃষ্টি পরীক্ষা করার জন্য শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কে পল্লী চিকিৎসক, ধর্ম গুরু ও এনজিও কর্মীদের প্রশিক্ষণ দিয়ে থাকে এ হাসপাতাল।

বাংলাদেশের নদীবেষ্টিত অঞ্চলগুলোতে স্বল্প মূল্যে স্বাস্থ্য সেবা দেওয়ার লক্ষ্যে গড়ে উঠে ‘ইমপ্যাক্ট জীবন তরী’ নামের ভাসমান এই হাসপাতাল। ১৯৯৯ সাল থেকে দেশের বিভিন্ন অঞ্চলে সেবা দিয়ে আসছে এই হাসপাতাল।

এ বছর মার্চ থেকে ঝালকাঠির সুগন্ধা নদীতে নোঙর ফেলে এই অঞ্চলের সুবিধাবঞ্চিতদের সেবা জীবন তরী।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত