জলবায়ু পরিবর্তন রোধে শিশুদের প্রতীকী ধর্মঘট (ভিডিওসহ) | hello.bdnews24.com
খবরাখবর

কথক বিশ্বাস (১৭), বরিশাল 

Published: 2021-10-07 19:36:39.0 BdST Updated: 2021-10-07 19:38:33.0 BdST

জলবায়ু পরিবর্তন রোধে বরিশালে প্রতীকী ধর্মঘট করেছে শিশুরা।

বৈশ্বিক জলবায়ু আন্দোলন, ফ্রাইডেস ফর ফিউচারের আহ্বানে ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ এ একাত্মতা প্রকাশ করে ধর্মঘট ও পদযাত্রায় অংশগ্রহণ করে বরিশালের স্কুল, কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা। 

বরিশাল অশ্বিনী কুমার হলের সামনে সমবেত শিক্ষার্থীরা নানা দাবি সম্বলিত প্লাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে। 

তাদের ধর্মঘটের মূল প্রতিপাদ্য বিষয়, আপরুট দ্য সিস্টেম বা নিয়ম উপড়ে ফেল। অর্থাৎ বৈষম্যমূলক নীতি ও অবদমন থেকে পৃথিবী এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোর মানুষদের সুরক্ষিত করা।  

ইয়োথনেটের জয়েন্ট কো-অর্ডিনেটর মুয়াজ আব্দুল্লাহ হ্যালোকে বলেন, “আমরা আজকে এখানে এসেছি উন্নত বিশ্বকে এটা জানাতে যে আমরা আপনাদের কার্বন নিঃসরণের দায়ভার নিতে পারি না। আপনাদের অর্থনীতির উন্নতির জন্য আমরা যে ফল ভোগ করছি সেটা আমাদের করার কথা না। আমরা উন্নত বিশ্বের কাছে আমাদের ন্যায্য হিস্যা দাবি করতে এসেছি।“

উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবু জাফর মোঃ সালেহ বলেন, “আমরা বর্তমানে দেখতে পাচ্ছি পৃথিবী প্রবল হুমকির মুখে আছে। আবার সবুজ পৃথিবী গড়ে তুলতে, মানুষকে সচেতন করতে এ ধরনের আন্দোলন, সভা সকল পর্যায়ে হওয়া দরকার। “ 

ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশের ব্যানারে শতাধিক মানুষ এই কর্মসূচিতে অংশ নিয়ে আসন্ন জলবায়ু সম্মেলন কপ-২৬ এ প্রতিশ্রুতির পরিবর্তে বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের আহ্বান জানায়। 

ব্রিটিনের গ্লাসগোতে অনুষ্ঠিত হতে যাওয়া কপ-২৬ কে সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানান তারা।

ঘণ্টাব্যাপি ধর্মঘট শেষে অশ্বিনীর কুমার হলের সামনে থেকে জলবায়ু পদযাত্রা শেষ হয় কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে।এরপর শহীদ মিনার চত্তরে ক্লাইমেট ডেমোনেস্ট্রেশনের আয়োজন করা হয়।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত