ডেঙ্গু আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে (ভিডিওসহ) | hello.bdnews24.com
খবরাখবর

অহনা আনজুম (১৭), ঢাকা

Published: 2021-09-15 19:30:45.0 BdST Updated: 2021-09-15 19:32:10.0 BdST

রাজধানীর শিশু হাসপাতালে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। হাসপাতালে ডেঙ্গু আক্রান্তদের জন্য চালু করা হয়েছে বিশেষ ইউনিট। অনেক শিশু আইসিইউতে চিকিৎসাধীনও রয়েছে।

রাজধানীর শিশু হাসপাতাল ঘুরে দেখা গেছে, কানায় কানায় পূর্ণ ডেঙ্গু ওয়ার্ড। এখানে সেবা নিতে আসা ডেঙ্গু রোগে আক্রান্ত কয়েকজন শিশুর সাথে কথা হয় হ্যালোর।

তাদের প্রায় সকলেই জানায়, প্রচণ্ড জ্বর, বমি, শরীর ব্যথা, চোখ লাল হয়ে যাওয়া ইত্যাদি লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

এ সময় জ্বর হলেই অপেক্ষা না করে দ্রুত ডেঙ্গু পরীক্ষা করা এবং সময় মতো সঠিক চিকিৎসা নেওয়ার কথা বলেন শিশু বিশেষজ্ঞ আয়েশা আক্তার।

তিনি বলেন, “শিশুদের ক্ষেত্রে আরো বেশি খেয়াল রাখতে হবে। অনেক সময় তারা নিজেদের সমস্যার কথা বলতে পারে না বা নিজের যত্ন নিজে নিতে পারে না। তাই শিশুর জ্বর হলেই ডেঙ্গু এবং করোনা পরীক্ষা করিয়ে নেওয়া উচিত। সেই সাথে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়াতে হবে।

“অবশ্যই খেয়াল রাখতে হবে বাড়ির আশেপাশে যেন পানি জমে না থাকে। বৃষ্টির পানি জমে থাকলে সেখানে এডিস মশার উৎপত্তি হয়।”

এছাড়াও শিশুদের ফুল হাতা জামা পরিয়ে রাখা, যখনই ঘুমাতে যাক মশারি টানিয়ে দেওয়ার পরামর্শ দেন এই চিকিৎসক।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বছরের প্রথম ছয় মাসে আক্রান্ত ছিল মাত্র তিনশ ৭২ জন। এর মধ্যে মে মাস থেকে একটু একটু করে বাড়তে থাকে আক্রান্তের হার। মে মাসে ৪৩ জন, জুনে এসে এ সংখ্যা বেড়ে হয়েছে ২৭২ জন। কিন্তু আগের ছয় মাসকে ছাড়িয়ে জুলাই মাসেই আক্রান্ত হয় দুই হাজার দুইশ ৮৬ জন। অর্থাৎ গত ছয় মাসের চেয়ে ছয় গুণের বেশি আক্রান্ত হয় জুলাই মাসে।   

অগাস্ট মাসেই সব ছাপিয়ে আক্রান্ত হয় সাত হাজার ছয়শ ৯৮ জন। অর্থাৎ সাত মাসের তুলনায় তিন গুণের বেশি রোগী বেড়েছে এই অগাস্ট মাসেই। মারা গেছে ৪২ জন।

এই তথ্য অনুযায়ী চলতি মাসের প্রথম ১৪ দিনে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার একশ ৫৩ জন।  

ডেঙ্গুর পাশাপশি মশাবাহিত সব রোগের বিষয়ে সচেতনতার অনেক অভাব রয়েছে বলে মনে করেন কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত