কর্মই জীবন (ভিডিওসহ) - hello
খবরাখবর

মাহমুদুল হক (১৭), কিশোরগঞ্জ

Published: 2021-05-10 19:34:10.0 BdST Updated: 2021-05-10 19:36:25.0 BdST

খালি গা, জীর্ণ দেহ, মাথায় পনের থেকে বিশ কেজির বোঝা, এভাবেই বাজারের দিকে হেঁটে যেতে দেখা যায় এক বৃদ্ধকে। কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হোসেনপুর বাজারে প্রায়ই দেখা মেলে তার।

তার বাড়ি উপজেলার পদুরগাতি গ্রামে। ৭২ বছর বয়সী এই বৃদ্ধ একজন কয়লা বিক্রেতা, নাম মনিরউদ্দিন। এই বয়সে তার বিশ্রাম করার কথা থাকলেও দিনের প্রতি মুহুর্তেই  দেখা যায় তার কর্মচঞ্চলতা।

প্রতিদিন ১০ থেকে ১২ কিলোমিটার পথ ঘুরে গ্রামের বিভিন্ন বাড়ি থেকে কয়লা সংগ্রহ করেন তিনি। তারপর সেগুলো বাজারে এনে কামারের দোকানে বিক্রি করেন ।

বাজারে একজন কামার বললেন,“আমি অনেক বছর যাবত তার কাছ থেকে কয়লা কিনি। ছোটবেলা থেকে দেখতাম আমার বাপ দাদারা ওনার কাছ থেকে কয়লা কিনত। এখন আমি কিনি।“ 

ওই বাজারেরই আরেকজন কামার বলেন, “আমরা ছোটবেলা থেকেই দেখি উনি এই কাজ করেন। এখনও করতেছেন।”

১২ বছর বয়স থেকে এ কাজ করে আসছে মনিরউদ্দিন।

মনিরউদ্দিন হ্যালোকে বলেন, “আমি ষাট বছর ধইরা এই কাজ করতাছি। এই কাজটা আমারটাইন ভালা লাগে। দিনে দশ বারটা গেরাম ঘুরি, দুই তিনশ টেহা থাকে আরকি।”

এই বয়সে এত ভারি কাজ করতে দেখে অনেকে ভাবতে পারেন অভাবের তাড়নায় এ কাজ করছেন তিনি। কিন্তু আসলে তা নয়। চার ছেলে ও দুই মেয়েকে লেখাপড়া করিয়েছেন , পাকা বাড়িও করেছেন। আজ তার অভাব নেই। তবুও কাজ ছাড়া থাকতে পারেন না মনিরউদ্দিন।

মনিরউদ্দিন এর ছেলে বলে, “আমরা না করা সত্বেও উনি এ কাজ ছাড়েন নাই। উনি বলেন এটা পূর্বকালীন ব্যবসা এটা আমি ছাড়তে পারব না।“ 

দীর্ঘদিনের এ কাজ অভ্যাসে পরিণত হয়েছে তার। তাই বার্ধক্যও দমিয়ে রাখতে পারেনি তার কাজ করার ইচ্ছাশক্তিকে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ঘুরে এলাম ‘মৈনট ঘাট’ (ভিডিওসহ)

    সময়, সুযোগ আর সব কিছু মিলে গেলে আমি আমার পরিবার পরিজনের সাথে কোথাও না কোথাও বেড়াতে যাই। এবার গিয়েছিলাম ঢাকা থেকে মাত্র ষাট কিলোমিটার দূরে দোহার উপজেলার মৈনট ঘাটে। অনেক দিন ধরেই যাই যাই করেও যাওয়া হচ্ছিল না।

  • কলেজে ভর্তি হয়েছি, ক্লাসে যাইনি

    আমি এসএসসি পরীক্ষা দিয়েছি ২০২০ সালে। অর্থাৎ দেশে করোনাভাইরাস মহামারি প্রকট হওয়ার আগেই শেষ হয়ে যায় আমাদের পরীক্ষা। 

  • বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের ফাইনাল (ভিডিওসহ)

    পঞ্চগড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।