স্কুল বন্ধ: নানা সমস্যায় অটিস্টিক শিশুরা

স্কুল বন্ধ থাকায় নানা সমস্যায় ভুগছে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা।
স্কুল বন্ধ: নানা সমস্যায় অটিস্টিক শিশুরা

অভিভাবকরা বলছেন, তারা ঘরে থাকতে চায় না। স্কুলে তাদের বিশেষ যত্ন নেওয়া হতো, সেটা তারা পাচ্ছে না। তাই কান্নাকাটি করা, খাবার খেতে না চাওয়া, রেগে যাওয়াসহ নানা মানসিক সমস্যা তৈরি হচ্ছে।

হামিদুর রহমান ডালিম নামে এক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর সঙ্গে কথা হয় হ্যালোর। অন্য সবার মতো তারও বন্দি সময় কাটছে।

সে বলছিল, "মোটেও ভালো লাগে না। মন খুব খারাপ হয়। আমার স্কুলে যেতে খুব ইচ্ছা করে।"

নানজীবা খান নামের একজন অভিভাবকের সঙ্গে কথা হয় হ্যালোর। তিনি অটিজম নিয়ে কাজও করছেন। তার ছোট ভাই বিশেষ চাহিদা সম্পন্ন শিশু।

নানজীবা বলছিলেন, “সে স্কুলে থাকত সকাল ৯টা থেকে ৫টা। ওই সময়টা ওর বেশ ভালোই কাটত। ওদেরকে নিয়মিত থেরাপি এবং ভোকেশনাল ট্রেনিং দেওয়া হতো। ওদের পড়াশোনার ধরনটাও তো আলাদা। ওরকম ট্রেনিং ছাড়া এক সপ্তাহ পরই সব ভুলে যায়। এই সবকিছু থেকেই তারা বঞ্চিত এখন।”

তিনি যোগ করেন, “ওদেরকে এতদিন এভাবে রাখাটা সত্যিই খুব কঠিন। ওদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ভ্যাকসিন দিয়ে স্কুলগুলো খুলে দেওয়া উচিত। সেখানেও শিক্ষকরা যাতে স্বাস্থ্যবিধি খেয়াল রাখেন সেই ব্যবস্থা করা উচিত, তা না হয় এটা দীর্ঘমেয়াদি সমস্যা তৈরি করবে। বিশেষ যত্ন নেওয়া ছাড়া তাদের এভাবে বেশিদিন রাখা যাচ্ছে না।”

আমিরুল ইসলাম নামে আরেকজন অভিভাবক হ্যালোকে বলেন, “স্কুল বন্ধের প্রথম সপ্তাহে স্কুল যাওয়ার জন্য খুব ইচ্ছা প্রকাশ করত সে। যদিও সেই ইচ্ছা এখন আর আগের মতো নেই। পড়াশোনা চলছে না আগের মতো।"

এসব নিয়ে কথা হয় মেহেরপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষককের সঙ্গে।

তিনি হ্যালোকে বলেন, "অর্থনৈতিক সীমাবদ্ধতার পাশাপাশি কারিগরি দক্ষতা না থাকার কারণে অনলাইন ক্লাস করানো সম্ভব হচ্ছে না। তবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিয়মিত শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করা হচ্ছে, অভিভাবকরাও বিভিন্ন পরামর্শ নেওয়ার জন্য যোগাযোগ রাখছেন।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com