অনাথ ও ভাসমান শিশুদের সঙ্গে ইফতার - hello
খবরাখবর

খাদিজা তুল কোবরা রাফা (১৫), ঢাকা

Published: 2021-04-20 00:13:18.0 BdST Updated: 2021-04-20 00:23:33.0 BdST

অনাথ ও ভাসমান শিশুদের সঙ্গে ইফতার ভাগাভাগি করেছে একদল কিশোর-কিশোরী।

রাজধানীর রামপুরায় একটি ধর্মীয় অনাথ শিক্ষাকেন্দ্রে এ আয়োজনটি করে 'সাম্যতা' নামে অলাভজনক একটি সংগঠন।

৩০ জন অনাথ শিশুর সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে ইফতার ভাগাভাগি করে তারা। ১৫ জন স্বেচ্ছাসেবী এ সময় উপস্থিত ছিল। তারা প্রত্যেকেই শিক্ষার্থী।

এরপর আরও দুদিনে যথাক্রমে তারা মৌচাক, শান্তিনগর ও খিলগাঁও ফ্লাইওভারে থাকা ভাসমান শিশুদের মাঝেও এসব ইফতার সামগ্রী বিতরণ করে।

করোনাভাইরাস মহামারি শুরু হলে গত বছর যখন মানুষ প্রথম অবরুদ্ধ পরিস্থিতিতে আর্থিক ক্ষতির সম্মুখীন হয় তখন তাদের সাহায্য করার মাধ্যমে যাত্রা শুরু করে কিশোর-কিশোরীদের এই সংগঠন। জানা যায়, এরপর থেকে তারা অসহায়দের আর্থিকভাবে সাবলম্বী করার চেষ্টা করে যাচ্ছে। এছাড়াও সমাজ উন্নয়নমূলক নানা কাজ করছে।

সংগঠনটির দুজন প্রতিষ্ঠাতার একজন ইসমাত রহমান সায়েম। তার সঙ্গে আলাপ হয় হ্যালোর।

সে বলছিল, "আমরা স্বেচ্ছাসেবীরা সবাই মিলে আমাদের সংগঠনে টাকা দান করি। এরপর সে টাকায় আমরা মানুষকে সাহায্য করছি। আমরা প্রত্যেকেই শিক্ষার্থী তো, তাই সেরকম আর্থিক সমর্থন দিতে পারি না। ছোট পরিসরে করে হলেও আমরা চালিয়ে যাচ্ছি। এটা অব্যাহত থাকবে।"

সায়েম যোগ করে, "আমাদের স্বেচ্ছাসেবকরা, দাতারা যদি সাহায্য না করত এবং মানসিকভাবে প্রেরণা না দিত আমরা এটুকুও করতে পারতাম না। আমরা সবাই মিলে সুন্দর  একটি বাংলাদেশ গড়তে চাই।"

আরেকজন প্রতিষ্ঠাতা ইমতিয়াজ উদ্দিন সাকিব হ্যালোকে বলে, "আমাদের মূল লক্ষ্য অসচ্ছল মানুষকে সাবলম্বী করে দেওয়া। আমরা ইতোমধ্যে তিনজনকে ক্ষুদ্র ব্যবসার ব্যবস্থাও করে দিয়েছি। শুধু তাই নয় অসচ্ছল চারটি পরিবারকে এক মাসের বাজার করে দিয়েছি।"

এই মহামারিতে অসহায় কেউ ফোন করলে বা ফেইসবুক পাতায় বার্তা পাঠালে তাকে সাহায্য করতে প্রস্তুত তারা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত