কৈশোর পরিবেশ সুরক্ষা ক্যাম্পেইন (ভিডিওসহ) - hello
খবরাখবর

সানজিদুল ইসলাম (১৬), ভোলা

Published: 2021-02-09 21:49:17.0 BdST Updated: 2021-02-09 22:26:36.0 BdST

ভোলা জেলার চরফ্যাশনে কিশোর কিশোরীদের উদ্যোগে 'কৈশোর পরিবেশ সুরক্ষা ক্যাম্পেইন' অনুষ্ঠিত হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং কোস্ট ট্রাস্টের যৌথ সহযোগিতায় ক্যাম্পেইনটি আয়োজন করে লিটল সিটিজেন্স ফর ক্লাইমেট নামের একটি শিশু স্বেচ্ছাসেবী সংগঠন।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের কিশোর-কিশোরী ক্লাব, রোভার স্কাউট ও স্বেচ্ছাসেবী সংগঠন থেকে ২০ জন কিশোর-কিশোরী এই ক্যাম্পেইনে অংশ নেয়।

পরিত্যক্ত প্লাস্টিক সংগ্রহ করে রিসাইক্লিং করা ও করোনাভাইরাস থেকে সুরক্ষায় ইউনিসেফের ফর্মুলায় হাতে কলমে মাস্ক তৈরি করে প্রদর্শন করা হয় এই অনুষ্ঠানে।

ক্যাম্পেইনে অংশ নেয়া কিশোরী জুলিয়া বলে, "আমি আমার বন্ধুদের কাছে থেকে ক্যাম্পেইনটির সম্পর্কে জানতে পারি। এতে অংশগ্রহণ করে ভালো লাগতেছে।"

ক্যাম্পেইনে অংশ নেওয়া কিশোরী নওশিন বলে, "আমরা যেসব প্লাস্টিকের বোতল ব্যবহারের পর ফেলে দেই সেগুলো পরিবেশের জন্য ক্ষতিকর। এখানে এসে শিখলাম ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে কীভাবে সাজসজ্জার কাজ করা যায়।”

মালিহা বিনতে সাজ্জাদ নামের আরেকজন অংশগ্রহণকারী কিশোরী বলে, "আমরা বিভিন্ন রকম পরিত্যক্ত প্লাস্টিক বোতল সংগ্রহ করে সেগুলো দিয়ে সুন্দর সুন্দর ফুল, ফুলদানী, ফুলের টব ইত্যাদি তৈরি করেছি। হাতে কলমে মাস্ক তৈরিও শিখেছি।"

নোমান নামের আরেক কিশোর বলে, "আমরা যে ওয়ান টাইম মাস্ক ব্যবহার করছি তা একবার ব্যবহার করে ফেলে দেই। কিন্তু এখানে এসে আমরা যে কাপড়ের মাস্ক তৈরি শিখেছি তা গুনগত মানের দিক থেকে ভালো।"

উদ্যোগটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে লিটল সিটিজেন্স ফর ক্লাইমেট চরফ্যাশন উপজেলা টিমের সহ-সমন্বয়কারী মো. রাকিব জানায়, "আমরা এখানে হাতে কলমে মাস্ক তৈরি, পরিত্যক্ত প্লাস্টিক ব্যবহার করে নানা সামগ্রী তৈরি করেছি। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও কিশোর-কিশোরীদেরকে সৃজনশীল কাজে উদ্ধুদ্ধ করাই আমাদের ক্যাম্পেইনের লক্ষ্য।"

কিশোর-কিশোরীদের দিনব্যাপী এই ব্যতিক্রমী উদ্যোগের প্রশংসা করেন অনেকেই। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, "তোমাদের উদ্যোগ চমৎকার। এগিয়ে যাও। আমি তোমাদের সাথে আছি।"

মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা রমেন্দ্রনাথ বিশ্বাস বলেন, "শিশুদের এই মহতি উদ্যোগকে স্বাগত জানাই।"

কোস্ট ট্রাস্টের ভোলা জেলা টিম লিডার রাশিদা বেগম বলেন, "এরকম সৃষ্টিশীল উদ্যোগের জন্য ধন্যবাদ জানাই এই ভবিষ্যৎ প্রজন্মকে।”

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেনব উপজেলা জলবায়ু ফোরামের সভাপতি মনির আসলামী, এপিসি প্রকল্পের চাইল্ড রাইটস ফ্যাসিলেটেটর ইলিয়াস আহমেদ, ইল্ড রাইটস ফ্যাসিলেটেটর আরিফুর রহমান, চরফ্যাশন সরকারি কলেজ এর কৃষিশিক্ষা বিভাগের প্রভাষক মো. আলাউদ্দিন।

অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারী কিশোর-কিশোরীদের হাতে অংশগ্রহণের সনদপত্র তুলে দেওয়া হয়।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত