ফেনীতে প্রযুক্তি মেলা (ভিডিওসহ) - hello
খবরাখবর

মাহবুবা তাবাসসুম ইমা (১৭), ফেনী

Published: 2021-01-27 21:11:26.0 BdST Updated: 2021-01-27 21:11:26.0 BdST

ফেনীতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।

শহরের ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল মাঠে এই মেলার আয়োজন করা হয়।

মেলা উদ্ভোধন করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান।

ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী নাবিহা সুলতানা হ্যালোকে বলে, “আমরা এই মেলায় বিশ্ব রক্ষায় নতুন ভাবনা উপস্থাপন করছি। এই মেলায় অংশ গ্রহণ করে আমাদের ভালো লাগছে।”

স্বাস্থ্যবিধি মেনে মেলায় অংশগ্রহণ করেছে বলে জানায় আরেক শিক্ষার্থী নাইমা সুলতানা মেঘলা।

সে হ্যালোকে বলে, “আমরা এই মেলায় দুটি প্রজেক্ট উপাস্থাপন করেছি। একটি বিজ্ঞানসম্মত কৃষি প্রযুক্তি, অন্যটি ইট ভাটায় সবুজ প্রযুক্তির ব্যবহার।”

প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় পুরষ্কার। প্রোজেক্ট প্রদর্শনীতে বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকার করেছে ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়। দ্বিতীয় স্থান অধিকার করেছে ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল, তৃতীয় স্থান অধিকার করেছে ফেনী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।

সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু কিশোর ও তরুনদের মধ্যে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষ্যে মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে একটি ফোর ডি মুভি বাস ও একটি অবজারভেটরি বাস, টেলিস্কোপ ও প্ল্যানেটারিয়ামের সাহায্যে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর ব্যবস্থাও ছিল।

এছাড়া ভূগর্ভস্থ পানির অপচয় রোধ, কৃষিজমির বিজ্ঞান সম্মত ব্যবহার ও ইটভাটায় সবুজ প্রযুক্তি এবং খাদ্যে ভেজাল প্রতিরোধে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বিষয়ে অনুষ্ঠিত হয় সেমিনার।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত