উচ্চমাধ্যমিকে অটো পাশ, কী বলছে শিক্ষার্থীরা? (ভিডিওসহ)

এ বছরের এইচএসসি বা সমমানের পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায়র সিদ্ধান্তে পরীক্ষার্থীরা হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন তাদের মিশ্র প্রতিক্রিয়া।
উচ্চমাধ্যমিকে অটো পাশ, কী বলছে শিক্ষার্থীরা? (ভিডিওসহ)

সম্প্রতি তাদের সঙ্গে কথা হয় হ্যালোর।

গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের শিক্ষার্থী ফেরদৌস রহমান বলেন, “অটো পাশ নিয়ে অনেকেই ভালো বা খারাপ ভাবে নিলেও, এই মুহুর্তে ভালো কিংবা খারাপ বিবেচনার কোনো সুযোগ নেই। কারণ, করোনার মতো এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে, এক্সাম নেওয়ার কোনো সুযোগই ছিল না।”

ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি পরীক্ষার্থী ছিলেন আবু হোরায়রা ফা‌হিম।

তিনি বলেন, “ভবিষতে এসএসসি বা এইচএসসির ফলাফলটাকে খুব বেশি গুরুত্ব বা মূল্যায়ন করা হবে না। কারণ, সেখানে মূলত শিক্ষার্থীদের মূল মেধার ভিত্তিতেই তাদেরকে সেখানে অংশগ্রহণ করতে দেওয়া হবে বা পড়ার সুযোগ দেওয়া হবে।”

তিনি আরও মনে করেন, ভবিষ্যতে ক্যারিয়ার বা চাকরির জন্য ফলাফলের চেয়ে দক্ষতা সহায়ক হবে।

মাসুদুর রহমান সৈকত নামের আরেক শিক্ষার্থী বলেন, “এটা যেহেতু একটা সংকটময় সিচুয়েশন প্রত্যকটা ডিশিসন যে যৌক্তিক হবে, সেটা আশা করা সম্ভব নয়। এই সংকটময় সিচুয়েশনে সবাইকে কিছুটা হলেও সেক্রিফাইস করতে হবে।”

সরকারি বিজ্ঞান কলেজের এই শিক্ষার্থী আরও বলেন, “আমরা সকলেই কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছি। এই পরীক্ষাটাও নেওয়া সম্ভব হবে কি না, সেটা আমরা আজও জানি না।”

সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী সুষ্মিতা দাশ বলেন, “অটো পাশের বিষয়টা কোনো স্টুডেন্টই ভালো ভাবে নিবে না। কারণ, পরীক্ষা নেওয়াই হয় আমাদের যোগ্যতা যাচাইয়ের জন্য। বর্তমানে দেশের যে পরিস্থিতি সেদিক থেকে যদি বিবেচনা করা হয় তাহলে তো পরীক্ষার কথা ভেবে আসলে লাভ নেই৷

“হয়তো আমি মানুষিকভাবে, শারিরীকভাবে সুস্থভাবে প্রস্তুত পরীক্ষা দেওয়ার জন্য কিন্তু আমারই কোনো সহপাঠী হয়তো কোভিডের কারণে পরীক্ষা দিতে প্রস্তুত নয়। সবার কথা যদি চিন্তা করা হয়, সব দিক থেকে যদি বিবেচনা করা হয় তাহলে এইবারের জন্য অটো পাশকে সবাই ইতিবাচক ভাবেই নিবে।”

জেএসসি-এসএসসির ফলাফলে সন্তোষজনক কী না, এমন প্রশ্নের জবাবে সুষ্মিতা বলেন, “এখন অনেকেই আছে যারা জেএসসি-এসএসসিতে আশানুরূপ ফলাফল করতে পারেনি। সেই ক্ষেত্রে এইচএসসির জন্য তারা কিন্তু অনেক পরিশ্রম করেছিল। এখন তাদের কথা যদি চিন্তা করা হয়, তাদের পুরো ভবিষ্যতটাই অন্ধকারের দিকে চলে যাচ্ছে।”

রাজধানীর সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী তাজওয়ার জাহিন শঙ্কা প্রকাশ করে বলেন, “পরীক্ষা ছাড়াই অটো পাশ হওয়ায় ভবিষ্যতে তুচ্ছতাচ্ছিল্যর শিকার হব হয়তো।”

জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের উপর মূল্যায়ন করে আগামী ডিসেম্বর মাসে এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রভাব ও শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে এই বছরের পিইসি ও জেএসসির মতো পাবলিক পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com