কাঠের উচ্চ মূল্য, বাজার পার্টিকেল বোর্ডের দখলে (ভিডিওসহ)

কাঠের উপর নকশা করা আসবাবপত্রের এক সময় প্রচুর চাহিদা থাকলেও বর্তমানে পার্টিক্যাল বোর্ডের দৌড়াত্ম্য আর কাঠের মূল্য বেড়ে যাওয়ায় সে চাহিদায় ভাটা পড়েছে। 
কাঠের উচ্চ মূল্য, বাজার পার্টিকেল বোর্ডের দখলে (ভিডিওসহ)

পার্টিক্যাল বোর্ড ছাড়াও মানুষ ঝুঁকছে সস্তায় তৈরি স্টিল, প্লাস্টিকের আসবাবপত্রের দিকে।

রাজধানীর বাসাবো এলাকার উত্তর বাসাবো কালভার্টে দেখা মিলে এই শিল্পের কারিগরদের। নিজেদের হাতের কাজ কাঠে নকশার মাধ্যমে ফুটিয়ে তুলতেই তারা ব্যস্ত ছিলেন । কাজের এক ফাঁকেই হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাথে কথা হয় এই শিল্পের সাথে জড়িত থাকা কিছু মানুষের সাথে।

কারিগর শাহাদাত হোসেন বলেন, "কাঠের উপর ডিজাইন করা করি। খাট, আলমারি, শো-কেস, ডেসিং টেবিল তৈরি হয়।"

দোকানের মালিক নাসের হোসাইন হ্যালোকে বলেন, "রুচিশীল মানুষ যারা তারাই এখন কাঠের জিনিস পছন্দ করে। হাতের কাজের সাথে তো আর মেশিনের কাজ এক হইবে না। মেশিনে যেই ডিজাইন দিবেন ওইটাই। হাতের কাজ মার্জিত কাজ।"

করোনায় ব্যবসা কেমন যাচ্ছে, এমন প্রশ্নের জবাবে ব্যবসায়ী মোকলেছুর রহমান বলেন, "ব্যবসা নাই। এখন তো মনে করেন আমরা বেচাকিনি করতে পারি না। অবস্থা খারাপ। করোনার আগে যাও দুই একটা বেচাকেনা হইছে। করোনার পর থেকে বেচা কিনি খুব খারাপ।"

কাঠের উপরে নকশা করানোর কাজে সেগুন গাছের কাঠের ব্যবহার সবচেয়ে বেশি। ৫০ হাজার টাকা থেকে শুরু করে সাত থেকে আট লাখ টাকার আসবাবপত্র বানানো হয়। ক্ষেত্রবিশেষে এর দাম আরও বাড়ে।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com