প্রতিবন্ধকতা জয়ের স্বপ্ন দেখে তারা (ভিডিওসহ)

জন্ম থেকেই শারিরীক প্রতিবন্ধী সহোদর আফ্রিদি ও লিমা। এই শারিরীক প্রতিবন্ধকতাকে জয় করে একজন সমাজকর্মী ও আরেকজন চিকিৎসক হতে চায়।
প্রতিবন্ধকতা জয়ের স্বপ্ন দেখে তারা (ভিডিওসহ)

তাদের ভাইবোনের সখ্যতা সবার চোখে পড়ার মতো। তারা কখনো একসাথে পড়ছে আবার কখনো খেলছে। প্রতিবন্ধকতাকে জয় করে চরকুড়ুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আফ্রিদি পড়ছে পঞ্চম শ্রেণিতে আর লিমা প্রথম শ্রেণিতে।  

 

আফ্রিদি  হ্যালোকে বলে, “আমার হাঁটতে কষ্ট হয়। তাও আমি স্কুলে যাই। লিখতে কষ্ট হয় খুব। তারপরেও লিখি। পড়াশোনা করে আমি বড় হয়ে সমাজকর্মী হতে চাই । সমাজকর্মী হয়ে অসুস্থ মানুষের পাশে দাঁড়াতে চাই।”

চার ভাই বোনের মধ্যে তিনজনই শারীরিক প্রতিবন্ধী বলে জানায় তাদের মা মর্জিনা খাতুন। নানা রকম কষ্টের মধ্য দিয়েই তাদের বড় করার স্বপ্ন দেখেন তিনি।

তিনি হ্যালোকে বলেন, “ওদের পোশাক পরানো খুব কষ্ট, হাঁটা চলা খুব কষ্ট তাদের। তারপরেও ওরা পড়াশোনা করে, খেলাধুলা করে সময় কাটায়।”

বোনের শারীরিক প্রতিবন্ধী ছেলেমেয়েকে খুব আদর করেন আব্দুল মমিন।

তাদের মামা আব্দুল মমিন হ্যালোকে বলেন, “শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও তারা তাদের পড়াশোনা চালিয়ে যাচ্ছে। আমরা ওদের পাশে আছি।”

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com