কোভিড-১৯: পড়াশোনায় কি ঝিমিয়ে পড়ছে শিক্ষার্থীরা? - hello
খবরাখবর

বিপ্লব ইসলাম (১৭), ঢাকা

Published: 2020-07-10 10:59:54.0 BdST Updated: 2020-07-10 10:59:54.0 BdST

করোনাভাইরাস মহামারির জন্য শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পাঠদান বন্ধ রয়েছে। এ নিয়ে শিক্ষক শিক্ষার্থীরা দিচ্ছেন নানা মত।

নাটোরের সিংড়ার কালীনগর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী বিল্লাল ইসলাম হ্যালোকে বলছিল, "নতুন বইয়ের কিছু অধ্যায় পড়তেই স্কুল বন্ধ হয়ে গেছে। এরপর আর সেভাবে আগানো সম্ভব হয়নি। শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকায় শিক্ষায় যে ঘাটতি হচ্ছে তা আমরা কাটিয়ে উঠতে পারব না।"

জেলার নুরপির উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী রিয়াজ হ্যালোকে বলে, "দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় পড়তে ভালো লাগছে না। পড়ার চাপ না থাকায় পড়ার প্রতি মনোযোগ কমে গেছে।"

গাজীপুরের স্বর্ণকলি অাইডিয়ালের সপ্তম শ্রেণির শিক্ষার্থী অানিকার সাথে কথা হয় মুঠোফোনে। সে বলে, "শ্রেণিশিক্ষক যেভাবে পড়াতেন এবং পড়া নিতেন সেই সুযোগ না থাকায় পড়ার প্রতি মন নাই। ইন্টারনেটে ক্লাসের মতো পড়া হয় না।

এ বিষয়ে জেলার কালীনগর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক লতিফ সরকারকে প্রশ্ন করা হলে তিনি হ্যালোকে বলেন, "দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় শিশুরা ঠিকমতো পড়াশোনায় মনোযোগ দিতে পারছে না।"

 

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত