বাবাদের ভালো হোক (ভিডিওসহ)

প্রায় ছিঁড়ে যাওয়া এক টুকরো ময়লা কাগজ বুকের কাছে খুব যত্নে রেখে দিয়েছিলেন কাবুলিওয়ালা। কারণ, তাতে ছিল বহু বছর ধরে দেখতে না পাওয়া মেয়ের হাতের ছাপ। রবি ঠাকুরের লেখায় এভাবেই সন্তানের প্রতি প্রকাশ পেয়েছে বাবার স্বার্থহীন ভালবাসা।
বাবাদের ভালো হোক (ভিডিওসহ)

আর সেই বাবাকে শ্রদ্ধা জানাতে পৃথিবীর বিভিন্ন দেশে জুন মাসের তৃতীয় রোববার পালন হয় বাবা দিবস; বাবাকে আয়োজন করে ভালবাসি বলবার দিন।

রাজধানীতে বাবা মায়ের সঙ্গে বসবাস করে মেঘদূত (৫) ও রোদদূত (৩) নামের দুই শিশু।

হ্যালোকে পাঠানো এক ভিডিও বার্তায় তারা জানায়, তাদের বাবা চিকিৎসক। তারা বাবাকে খুব ভালোবাসে। সবাইকে ভালো রাখতে বাবা হাসপাতালে কাজ করছেন। করোনা যুদ্ধ শেষে তাদের বাবা যেন সুস্থভাবে বাড়ি ফেরেন এটাই তাদের প্রার্থনা।

হ্যালোর সাথে বাবা দিবস নিয়ে কথা হয় ধী অরনির (৮)। সে বলে, “এবারের বাবা দিবসে বাবাকে ভালোবাসা জানাতে সে নিজেই তৈরি করেছে নানান রকম কার্ড আর তাতে রয়েছে বাবার ভালো লাগবে এমন সব শুভেচ্ছা বার্তা।”

ছোট্ট নাসিতা মাসরুর (৩) সুযোগ পেলেই তার বাবার কাঁধে চড়ে খেলা করে। তার বাবাও এতে আনন্দ পান। আর এভাবেই দৃড় হচ্ছে পিতাকন্যার ভালোবাসার বন্ধন।

সাত বছর বয়সী মাহিমের বাবা থাকেন সৌদি আরব। গত এপ্রিল মাসে তার দেশে আসার কথা ছিল। কিন্তু করোনা মহামারি সব এলোমেলো করে দেয়। হ্যালোকে অনলাইন বার্তায় সে বলে যে, এবার দেশে আসলে সে তার বাবাকে আর কোনোদিন যেতে দেবে না। কারণ বাবাকে সে অনেক ভালোবাসে।

হ্যালোর সাথে এক ভার্চুয়াল আলোচনায় দশম শ্রেণির ছাত্র সামিন সাদিক নিলয় তার বাবার কথা বলতে গিয়ে যেন বাকরুদ্ধ হয়ে পড়ে। নটরডেম ও শাহ্জালাল বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ছিলেন তার বাবা। পরবর্তীতে শিক্ষকতাকেই পেশা হিসেবে বেছে নেন। কিন্তু আজ তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। আমাদের দেশের বিভিন্ন হাসপাতাল ঘুরে ঘুরে শেষ পরয্ন্ত ইন্ডিয়ার যে হাসপাতালে তিনি চিকিৎসা নিতেন; ভিসা থাকার পরও সেখানে যেতে পারছেন না মহামারির কারণে।

নিলয় স্বপ্ন দেখেছিল, বড় হয়ে বাবার সব দায়িত্ব সে নেবে। কিন্তু সবকিছু যেন ভেস্তে যেতে বসেছে। তাই বাবা দিবসে সবার কাছে সে দোয়া চেয়েছে; তার বাবা যেন সুস্থ হয়ে যান।

আমাদের দেশে সব বাবাই তাদের সবকিছু দিয়ে সন্তানকে ভালোবাসেন। কিন্তু, বৃদ্ধ বয়সে সেই বাবার দায়িত্ব নিতে চায় না কেউ কেউ। আবার, বাবার সব দায়িত্ব নিতে চায় এমন সন্তানের সংখ্যাও কম নয়।

বছরের একটি দিন নয়, আমৃত্যু আমরা বাবাকে ভালোবাসব এই প্রতিশ্রুতি দিয়েই পালন হোক এবারের বাবা দিবস।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com