খবরাখবর

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2020-03-26 18:09:10.0 BdST Updated: 2020-03-28 15:55:49.0 BdST

বাংলাদেশের বিভিন্ন ফুটবল লীগগুলোতে বলবয় হিসেবে কাজ করে স্কুলের ছোট ছোট শিশুরা। কাজ করতে করতে তারাও শিখে ফেলে ফুটবল নিয়ে নানা ধরণের কসরত।

ইতালিকে ২০০৬ সালের বিশ্বকাপ জেতানো অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো' থেকে বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সাবেক অধিকনায়ক জুয়েল রানা, তাদের মতো অনেক পরিচিত ফুটবলারই ছোটবেলায় ছিলেন বলবয়। ফুটবলকে খুব কাছ থেকেই পর্যবেক্ষণ করেন এই সব বলবয়রা। কিন্ত এই ক্ষুদে বলবয়দের কাজটা কী?

বলবয় আরিফুল বলে, “আমরা বল নিয়ে বসে থাকি। মাঠের বল যদি আউট হয় তখন আমরা হাতের বলটা মাঠে দিয়ে দিই যাতে পুনরায় দ্রুত খেলা শুরু হয়। এরপর বাইরে থাকা বলটি আবার পুনরায় কাছে নিয়ে রাখি যাতে আবার দিতে পারি। খেলা শেষে আমরা বকশিস পাই।”

নিজেদের কাজের সামান্য স্বীকৃতি পেয়ে দারুণ উচ্ছ্বাসিত এই বলবয়রা। সঙ্গে ভবিষ্যতে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন, সদ্য শৈশব পেড়োনো এইসব বলবয়দের।

তারা বলেন, ফুটবল খেলা তাদের অনেক ভালো লাগে।

বলবয় রিয়াদ বলে, “আমরা হাফটাইমের সময় ফুটবলও খেলি। খেলোয়াড়দের খুব কাছ থেকে দেখতে পারি অনেক ভালো লাগে। মনে উৎসাহ বাড়ে, আমিও একদিন খেলোয়াড় হতে পারব।”

আর একজন বলবয় মাহমুদ বলে, “আমার ইচ্ছা একদিন বড় হয়ে অনেক বড় ফুটবলার হব। বাংলাদেশ জাতীয় দলের হয়ে ফুটবল খেলব।”

মাঠের খেলা শুরু হওয়ার ত্রিশ মিনিট আগে ঢুকলে এই বলবয়দের কলা কৌশল দেখতে পাওয়া যায়। কে জানে, এই বলবয়দের মাঝেই হয়তো লুকিয়ে আছে বিশ্বসেরা প্রতিভা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত