খবরাখবর

হ্যালো দপ্তর

Published: 2020-02-12 18:12:38.0 BdST Updated: 2020-02-12 18:14:13.0 BdST

সুস্থ থাকতে জীবনাচরণ ও খাদ্যাভাস পরিবর্তনের কথা বলল হ্যালোর একদল শিশু সাংবাদিক।

‘স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা' শীর্ষক এক বৈঠকের আয়োজন করে শিশু সাংবাদিকতার জন্য বিশেষায়িত পৃথিবীর প্রথম বাংলা ওয়েবসাইট হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। যেখানে শিশুদের নানা মতামত ও পরামর্শ উঠে আসে।

বুধবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এই বৈঠকে হ্যালোর ছয়জন শিশু সাংবাদিক অংশ নেয়।

অনুষ্ঠানটি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ফেইসবুক পাতায় সরাসরি সম্প্রচার করা হয়।

শিশু সাংবাদিক তাসবির ইকবাল বলে, “কোন খাবারটা ভালো, কোনটা খারাপ, কোনটা দরকারি তা জানতে ও বুঝতে হবে। খোলা খাবার গ্রহণের বিষয়ে সজাগ থাকতে হবে।"

নাহিয়ান আরাফ আয়ান বলে, "আমাদের স্কুলের ক্যান্টিনে খাবারগুলো নোংরা থাকে। পোকামাকড় থাকে। এগুলো স্বাস্থ্যের জন্য খুবই ভয়ানক।"

মাঈশা রহমান বলে, "ভাজি, ভুনা খেতে আমার বেশি ভালো লাগে। মাংস, ফাস্টফুড ভালো লাগে। সবজি, ছোটমাছ খেতে পছন্দ করি না। ডাক্তার বলেছেন তাই আমার চোখে সমস্যা হয়েছে। আমি দূরের লেখা দেখতে পাই না। চশমা ব্যবহার করছি অনেক দিন ধরে।"

শিশু সাংবাদিক জুবায়ের আব্দুল্লাহর কথায় ওঠে আসে স্বাস্থ্যসম্মত শৌচাগারের কথা।

সে বলে, "আমাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিৎ স্কুল কলেজেসহ সবখানে স্বাস্থ্য সম্মত টয়লেট নিশ্চিত করা। স্কুল কলেজের শৌচাগার অনেক অস্বাস্থ্যকর থাকে, সাবান থাকে না৷ তাছাড়া স্কুল কলেজে খাবার খাওয়ার আগে ঠিক মতো হাত ধোয়ার ব্যাবস্থা থাকে না।"

অনুষ্ঠানটি সঞ্চালনা করে শিশু সাংবাদিক শ্রেয়া ঘোষ ও মো. মামুন।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত