খবরাখবর

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2019-12-01 15:58:40.0 BdST Updated: 2019-12-01 16:03:48.0 BdST

রাজধানীর রায়ের বাজারে রাস্তার পাশে খোলা আকাশের নিচে সুবিধাবঞ্চিত শিশুদের পড়ালেখার জন্য পরিচালিত হচ্ছে ‘স্কুল আন্ডার দ্য স্কাই।’

সপ্তাহে পাঁচদিন শিশুরা এখানে পড়তে আসে।

যেসকল সুবিধাবঞ্চিত শিশুরা স্কুলে যায় না এবং কোনো রকম এনজিও থেকে সুবিধা পায় না তাদেরকে প্রাথমিক শিক্ষার সুযোগ করে দিয়েছে লিডো নামক একটি সংগঠন।

রায়েরবাজার বধ্যভূমি ছাড়াও রাজধানীর আরও পাঁচটি জায়গায় শনি থেকে বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই স্কুলটি পরিচালনা করা হয়।

কথা বলে জানা যায়, এই স্কুলে আসতে পেরে বেশ আনন্দিত শিশুরা। এখানে পড়তে আসা সুমাইয়া নামের এক শিশু বলে, “পথে পথে ফুল বিক্রি করার পর এখানে পড়তে আসি।”

সে বলে, “আমি নয় মাস ধরে এই স্কুলে পড়ি। আমি প্রতিদিনই এখানে আসি। ভাইয়ারা আমাদের অনেক যত্ন নেয়। এখানকার সবাই আমাকে অনেক আদর করে। আমি এখানে পড়ে অনেক কিছু শিখছি।”

আট বছর বয়সী পথশিশু শান্তা বলে,“আমি এই স্কুলে পাঁচ মাস ধরে আসি। আমার এই স্কুলে এসে পড়তে ভালো লাগে। আমি এখানে ফলের নাম, ফুলে নাম,মাছের নাম,পাখির নাম শিখেছি।”

এই স্কুলের চাইল্ড মোটিভেটর মোহাম্মাদ নিজাম নিজেও একসময় পড়তেন এই স্কুলে। এখন তিনি নিজেই এখানে পড়াচ্ছেন শিশুদের।

তিনি বলেন, “আমি এই স্কুলে ছয় বছর ধরে পড়াই। আমরা মূলত সুবিধাবঞ্চিত শিশুদেরকে এক বছরের অক্ষরজ্ঞান দেই। এরপর তাদেরকে বিভিন্ন স্কুলে ভর্তি করার চেষ্টা করি। তারপরে মেধা অনুযায়ী যে যেখানে সুযোগ পায়। এরপর আমরা আবার নতুন বাচ্চাদের সুযোগ দেই।”

গড়ে প্রতিদিনই ২৫ থেকে ৩০ সুবিধাবঞ্চিত শিশু এই স্কুলে বিনামূল্যে শিক্ষা নিতে আসে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত