খবরাখবর

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2019-11-07 17:54:07.0 BdST Updated: 2019-11-07 17:56:35.0 BdST

ইট-বালির এই ঢাকা শহরে সবুজের দেখা পাওয়া মুশকিল হলেও এখন অনেকেই নিজের ঘর, বারান্দা বা ছাদে গাছ লাগাচ্ছেন।

রাজধানীর বিভিন্ন জায়গায় তাই গড়ে উঠেছে গাছের নার্সারিও।

অধিকাংশ নার্সারিই চলছে রাস্তার ফুটপাত বা ভাড়া জায়গার ওপর। এসকল নার্সারিতে পাওয়া যাচ্ছে হরেক রকমের চারাগাছ, টব, মাটি, সার ইত্যাদি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার দোয়েল চত্বরে রয়েছে বেশ কয়েকটি ছোট ছোট নার্সারি। মোহাম্মদ মহিউদ্দিন প্রায়ই এখান থেকে বিভিন্ন রকম চারা কিনে নিয়ে যান বাসার জন্য।

তিনি বলেন, “এখান থেকে লেবুর চারা নিলাম তারপরে মরিচ, বেগুন, টমেটোর চারা নিয়েছি। এগুলো সবই বাসার জন্য। বাড়ির ভেতরই আমার মামী এগুলো রোপণ ও দেখাশোনা করেন। এখান থেকে আমার প্রতি মাসেই দুই একবার কেনা হয়।” 

বিরল প্রজাতির দেশি-বিদেশি সব ধরনের ফল, ফুল গাছ ও উদ্ভিদের চারা পাওয়া যাচ্ছে এখানে। চাহিদা অনুযায়ী চারাগাছের দামে রয়েছে ভিন্নতা।

সকাল থেকে সন্ধ্যা অবধি গাছের চারা বিক্রি করেন মোহাম্মদ মনির হোসেন।

তিনি বলেন, “আমার নার্সারিতে ৫০ টাকা থেকে শুরু করে হাজার টাকার উপরেও চারা আছে। ফলগাছের মধ্যে সফেদা, কমলা, আপেল, মাল্টা গাছসহ আরও অনেক ফলের চারা আছে।

“ফুলের মধ্যে জিনিয়া, গাঁদা, কসমসসহ অনেক ফুল গাছ আছে।”

শাহবাগে অনেক দিন ধরেই গাছের চারা বিক্রি করেন বাবুল চৌহান। ঘর বা অফিস সাজানোর জন্য বিভিন্ন প্রজাতির গাছ বেশি বিক্রি করে থাকেন।

তিনি বলেন, “আমার নার্সারিতে ক্যাকটাস আছে, পাতাবাহার, মানিপ্লান্ট, অর্কিডসহ নানা গাছ আছে।

“মানুষের বেশি আগ্রহ ফলের গাছ আর ইনডোরে শোপিজ হিসেবে যেগুলো রাখা যায় সেসবে। সবধরনের মানুষই আসে গাছ নিতে। ছোট ছোট স্কুলে বাচ্চারাও আসে কিনতে।”

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত