খবরাখবর

সাইদুর রহমান সাগর (১৬), ঢাকা

Published: 2019-10-19 19:30:57.0 BdST Updated: 2019-10-19 19:34:15.0 BdST

অন্ধত্ব, সমাজের নানা উপেক্ষা কোনো কিছুই লেখাপড়ার পথে বাধা হতে পারেনি  দৃষ্টি প্রতিবন্ধী আকাশ দাসের।

আকাশ জন্ম থেকেই একজন দৃষ্টি প্রতিবন্ধী। প্রাথমিক ও নিম্ন মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে এখন সে পড়ছে রাজধানীর সরকারি বঙ্গবন্ধু কলেজের মানবিক বিভাগের প্রথম বর্ষে।

সম্প্রতি তার সঙ্গে কথা হয় হ্যালোর। জানায়, চোখে আলো নেই বলে পিছিয়ে নেই জ্ঞানের আলো থেকে। ছোটবেলা থেকেই দৃষ্টি প্রতিবন্ধী হলেও পড়াশোনার প্রতি তার রয়েছে অদম্য ইচ্ছা।

আকাশ দাস বলেন, “ভগবানের কী দোষ দেব! সব আমার ভাগ্যে লেখা ছিল, যাইহোক শত কষ্ট মাথায় নিয়ে পড়াশোনা করছি, আমি প্রতিবন্ধী বলে আমার কী অন্যের মতো বুকে স্বপ্ন নেই?”

জানায়, চলার পথে সবসময় পাশে ছিল তার পরিবার। যেখানে আলোর মতো উজ্জ্বল হয়ে ঘিরে ছিলেন তার মা।

“এতটুকু বড় হবার পেছনে সবথেকে বেশি আবদান আমার মায়ের। তিনি বেশিদূর পড়ালেখা না করলেও সবসময় আমাকে লেখাপড়া করাতে চেয়েছেন।”

জীবনের নানা সময়ে তাকে নানা ধরনের কটু কথা শুনতে হয়েছে জানিয়ে আকাশ বলে, “যারা আমাকে কটু কথা বলেছে তাদের প্রতি কোনো আক্ষেপ নেই।

“হয়তো তারা না বুঝেই আমাকে অনেক কিছু বলেছেন। বুঝলে হয়তো বলতেন না। যাইহোক, তাদেরকে বলব, প্রতিবন্ধীরা এখন সমাজের বোঝা নয়। তারাও এখন দেশকে এগিয়ে নিতে অনেক কিছুই করতে পারে। তার অনেক উদাহরণও প্রতিবন্ধীরা করে দেখিয়েছে।”

তবে পড়াশোনার পাশাপাশি আকাশ দাস সঙ্গীত চর্চাও করে। জানায়, ভবিষ্যতে নিজেকে একজন আদর্শ মানুষ ও সংগীত শিল্পী হিসেবে দেখতে চায়। 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত