কড়াইলের শিশুদের জন্য বিনামূল্যে ডে কেয়ার সেন্টার (ভিডিওসহ)

রাজধানীর কড়াইল বস্তিতে কর্মজীবী মায়ের সন্তানদের জন্য বিনামূল্যে চালু হয়েছে কড়াইল আদর্শ নগর ডে কেয়ার সেন্টার।
কড়াইলের শিশুদের জন্য বিনামূল্যে ডে কেয়ার সেন্টার (ভিডিওসহ)

সম্প্রতি সরেজমিনে দিবাযত্ন কেন্দ্রে গিয়ে জানা যায়, এখানে প্রায় ৪০ জন বাচ্চা রয়েছে।

এই দিবাযত্ন কেন্দ্রের বাচ্চাদের বিনা পারিশ্রমিকে পড়ান এই বস্তিরই গৃহিনী বিথী আক্তার। ঘরের কাজের পাশাপাশি তিনি প্রতিদিনই এখানে আসেন শিশুদের পড়াতে।

তিনি বলেন, “আমি মুখে মুখে ওদেরকে স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ শেখাই, অভ্যাসগত কিছু শিক্ষা দেই, পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে শেখাই। তারপর খেলাধুলা বিষয়ে কথা বলি। ছড়া-গান, কবিতা এসব শেখাই।

“যাতে ওরা ডে-কেয়ারে থাকলে কিছুটা শিক্ষা হলেও পায়। কারণ, ওরা তো বাবা মায়ের কাছে থাকতে পারে না। আমরা যেটুকু শিক্ষা দেব, যেটুকু ভদ্রতা শেখাবো সেটুকুই শিখবে।”

এই সেন্টারে শিশুদের দেখাশোনা চলে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। এই সময়ে এসকল দরিদ্র শিশুদেরকে হাতে কলমে শিক্ষা দেওয়ার পাশাপাশি দেওয়া হয় খেলাধুলার সুযোগও।

শ্রমজীবি দরিদ্র বাবা-মায়েরা তাদের সন্তানকে বিনামূল্যে এখানে রাখতে পেরে খুশি। সন্তানকে এখানে রেখে নিশ্চিন্তে কাজে যেতে পারেন তারা। কোহিনুর আক্তার গৃহকর্মী হিসেবে কাজ করেন। প্রতিদিনই তার সন্তানকে এখানে রেখে কাজে যান তিনি।

তিনি বলেন, “এই জায়গায় ভালো পরিবেশে থাকে। কাজে-কর্মে যাই এখানে রাইখা, এজন্য ভয় লাগে না। কাজে-কর্মে থেইকা আইসা আবার ভালোভাবে নিয়া যাই। এখানে বাচ্চারা সুন্দর পরিবেশে থাকে। বিকাল হলে খাতায় সই করে নিয়ে যাই।”

এই দিবাযত্ন কেন্দ্রের দায়িত্বরত পরিচালক লাকী বেগম বলেন, “আমরা বাচ্চাদের এক বেলা খাবার দেই। ওদের বাবা-মায়েরা একদম নিম্ন আয়ের মানূষ।

“তারা বাসা-বাড়িতে কাজ করে, মাটি কটে। সকাল থেকে টিভিতে কার্টুন দেখে। এরপর ১১টা থেকে ১টা পর্যন্ত ওরা লেখাপড়া করে। এরপর খাবার খায়। খেয়ে ঘুমায় সাড়ে চারটা পর্যন্ত।”

জানা যায়, এই শিশুদের খাবারের ব্যবস্থা করছে একটি বিদেশি সংস্থা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com