বন্ধ হচ্ছে না শিশুশ্রম (ভিডিওসহ)

যে বয়সে বই-খাতার সাথে ঘনিষ্ঠতা থাকার কথা, বন্ধুদের সাথে মাঠে খেলাধুলা করার কথা, সেই বয়সেই পেটের দায়ে চেয়ার কারখানায় দিনরাত কাজ করছে মইনুল ইসলাম শুভ নামের এক কিশোর।
বন্ধ হচ্ছে না শিশুশ্রম (ভিডিওসহ)

রাজধানীর বংশালের এক চেয়ার কারখানায় চেয়ার কাজ করে ও।

জানায়, মাসে দশ হাজার টাকা আয়ে, বাড়ির খরচের পাশাপাশি হয়ে যায় নিজের খরচও। অভাবরে কারণে ইচ্ছা থাকলেও আর পড়াশোনাটা করতে পারেনি।

কেন পড়াশোনা বন্ধ হলো, এ প্রশ্নের জবাবে একটু মুচকি হেসে শুভ বলে, “কত সমস্যা হইতে পারে! টাকার সমস্যা থাকতে পারে আরও কত কী?  হইতে পারে। পড়তে তো সবারই ইচ্ছা করে। কেউ ইচ্ছা করলেও পারে না আবার পাইড়াও ছাইড়া দেয়।

“আমার ইচ্ছা ছিল পড়ুম, চেষ্টা করছিলাম কিন্ত পরে আর পড়ি নাই, আইয়া পড়ছি।”

শিশু কিশোরদের কাজে নিয়ে বিভিন্ন সময়েই সমালোচনায় পড়তে হয়েছে মালিকপক্ষকে। তারাও দিয়েছেন তাদের যুক্তি।

ঐ কারখানার এক মালিক বলেন, “মানুষের জীবনে হয় শিক্ষা নিতে হবে না হয় যেকোনো একটা কর্ম করতে হবে। হাতের কাজ জানা থাকলে দেখা যাইবো শিক্ষাটা না থাকলেও কর্মটা কইরা খাইতে পারবো।”

অনেক মালিকই শিশুশ্রম প্রসঙ্গে বাস্তবতাকে তুলে ধরলেন। বংশালেই আরেকটি কারখানার মালিক ইউসুফ সিদ্দিকী ইমন বলেন, “ওরা কাজ করতেছে! ওরা নেশা করতাছে না। বাইরে যারা নেশা করে টোকায়, চুরি-টুরি করে ওদের থেকে তো এরা ভালোই আছে।

“যারা শিশুশ্রম নিয়ে এত আইন করতাছে উনাদের বলেন এই শিশুদের লালন-পালন ওরা করুক। কারণ ওরা তো কাজ শখে করতাছে না। ফ্যামিলির কন্ডিশন ওইরকম বলেই কাজ করতেছে।”

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com